ধর্মহজ পারমিট দেওয়া শুরু করেছে সৌদি আরব

হজ পারমিট দেওয়া শুরু করেছে সৌদি আরব

- Advertisment -spot_img

আন্তর্জাতিক ডেস্ক

সৌদি আরবের নাগরিক ও দেশটিতে যেসব বিদেশি মুসলিম বাসিন্দা আছেন তাদের জন্য হজ পারমিট দেওয়া শুরু করেছে সৌদি আরব। বুধবার (২৪ এপ্রিল) থেকে এ পারমিট দেওয়া শুরু করেছে দেশটি।

স্থানীয় নাগরিক ও বাসিন্দারা সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের নিজস্ব ওয়েবসাইট থেকে এই পারমিট তথা অনুমতি সংগ্রহ করতে পারবেন। সংযুক্ত আরব আমিরাতের সংবাদমাধ্যম গালফ নিউজের এক প্রতিবেদন থকে এ তথ্য জানা গেছে।

চলতি বছরে জুন মাসের মাঝামাঝি হজ অনুষ্ঠিত হবে। দেশটির হজ মন্ত্রণালয় আবাসন সুবিধার স্তরবিন্যাসের ওপর ভিত্তি করে ৪ হাজার ৯৯ সৌদি রিয়াল থেকে শুরু করে ১৩ হাজার ২৬৫ সৌদি রিয়াল পর্যন্ত মোট চারটি প্যাকেজ চালু করেছে। এই প্যাকেজের দাম তিন কিস্তিতে পরিশোধ করা যাবে।

এবারের হজ উপলক্ষে ফেব্রুয়ারি মাসেই হজ প্রক্রিয়া সহজ করতে নাগরিক ও অভিবাসীদের জন্য ই-নিবন্ধন চালু করে সৌদি আরব। এছাড়া, হজের সময় যেন পবিত্র দুই নগরী মক্কা ও মদিনায় অতিরিক্ত লোক সমাগম না হয় তা নিশ্চিত করতে আগামী ৬ জুনের মধ্যে সব বিদেশি ওমরাহকারীদের সৌদি আরব ত্যাগের নির্দেশনাও দিয়েছে দেশটি।

এবার মানতে হবে বেশকিছু নিয়ম। এর মধ্যে যারা এবার হজে যাবেন এবং তাদের সেবায় যাদের নিয়োগ দেবে সৌদি আরব সরকার তাদের সবাইকেই বাধ্যতামূলকভাবে নির্দিষ্ট কিছু টিকা নিতে হবে। ১৮ বছরের বেশি বয়সী লোকদের জন্য কোভিড-১৯, ইনফ্লুয়েঞ্জা ও মেনিনজাইটিসের টিকা নিতে হবে।

বিদেশি হজযাত্রীদের জন্য হজের প্রাথমিক প্রস্তুতি শুরু করেছে সৌদি কর্তৃপক্ষ। নতুন কৌশল অনুসারে, হজের পবিত্র স্থানগুলোতে আগে থেকেই দেশগুলোর জন্য আর কোনো নির্দিষ্ট স্থান বরাদ্দ করা হবে না। তার বদলে যেসব দেশ আগে সৌদি আরবের সঙ্গে হজ চুক্তি চূড়ান্ত করবে তাদের আগে নির্দিষ্ট জায়গা বরাদ্দ করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news

সোনার দাম ভরিতে বাড়ল ৪৫০০ টাকা

ঢাকা অফিস বাংলাদেশের বাজারে সোনার দাম এবার এক লাফে ৪ হাজার ৫০২ টাকা বাড়িয়ে নতুন দাম নির্ধারণ করা হয়েছে।...

বাংলাদেশের এভিয়েশন শিল্পের উন্নয়নে সহায়তা করবে যুক্তরাজ্য

ঢাকা অফিস বাংলাদেশের এভিয়েশন শিল্পের উন্নয়নে যুক্তরাজ্য একত্রে কাজ করতে চায়। দেশটির পররাষ্ট্র, কমনওয়েলথ ও উন্নয়ন বিষয়ক মন্ত্রণালয়ের ইন্দো-প্যাসিফিক...

রুয়ান্ডা পরিকল্পনা: আটক এড়াতে পালিয়ে বেড়াচ্ছেন আশ্রয়প্রার্থীরা

ডেস্ক রিপোর্ট ইংলিশ চ্যানেল পেরিয়ে আসা আশ্রয়প্রার্থীদের রুয়ান্ডা পাঠাতে তৎপর যুক্তরাজ্য৷ এ লক্ষ্যে দেশজুড়ে থাকা আশ্রয়প্রার্থীদের আটক করতে শুরু করেছে...

লিবিয়ার বন্দিদশা থেকে মুক্ত ১০৭ অভিবাসী

ইনফোমাইগ্রেন্টসের প্রতিবেদন দক্ষিণ-পূর্ব লিবিয়ার কুফরা শহরে নারী ও শিশুসহ অন্তত ১০৭ জন অভিবাসীকে বন্দিদশা থেকে মুক্ত করা হয়েছে৷ সোমবার...
- Advertisement -spot_imgspot_img

রোহিঙ্গাদের জন্য তহবিল সংগ্রহে আইওএম’র প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর

বাসস প্রধানমন্ত্রী শেখ হাসিনা নতুন উৎস থেকে বাংলাদেশে রোহিঙ্গাদের সহায়তার জন্য আরও তহবিল সংগ্রহের জন্য আইওএম-এর প্রতি আহ্বান জানিয়েছেন।তিনি বলেন,...

হজ ভিসায় মক্কা, মদিনা ও জেদ্দার বাইরে ভ্রমণে নিষেধাজ্ঞা

সৌদি আরবে হজ মওসুম শুরু হচ্ছে। আর কয়েকদিনের মধ্যেই বিশ্বের নানা প্রান্ত থেকে সৌদি আরবে যাবেন মুসলিমরা। এ অবস্থায়...

Must read

সোনার দাম ভরিতে বাড়ল ৪৫০০ টাকা

ঢাকা অফিস বাংলাদেশের বাজারে সোনার দাম এবার এক লাফে...

বাংলাদেশের এভিয়েশন শিল্পের উন্নয়নে সহায়তা করবে যুক্তরাজ্য

ঢাকা অফিস বাংলাদেশের এভিয়েশন শিল্পের উন্নয়নে যুক্তরাজ্য একত্রে কাজ...
- Advertisement -spot_imgspot_img

You might also likeRELATED
Recommended to you