আমেরিকাইসরাইলকে সমর্থন, বাইডেনকে সমর্থনে দ্বিধাবিভক্ত ভোটাররা

ইসরাইলকে সমর্থন, বাইডেনকে সমর্থনে দ্বিধাবিভক্ত ভোটাররা

- Advertisment -spot_img

মোহাম্মদ আশরাফুল ইসলাম আরিফ, পেনসিলভেনিয়া থেকে


ফিলিস্তিনের গাজায় অব্যাহত হামলায় ইসরাইলকে একতরফাভাবে সমর্থন দেয়ায় পেনসিলভানিয়ার প্রাইমারি নির্বাচনের সামগ্রিকভাবে বাইডেন প্রশাসনের সমর্থনে দ্বিধাবিভক্ত হয়ে পড়েছে। যা ফলাফলে স্পষ্ট হয়েছে।

পেনসিলভেনিয়ার প্রাইমারি নির্বাচনে ভোটারের উপস্থিতি কম থাকা সত্ত্বেও ফিলাডেলফিয়ায় ২০২০ প্রাইমারির তুলনায় রাইট-ইন(আনকমিটেড) ভোটের সংখ্যা পরেছে পাঁচগুণেরও বেশী।

পেনসিলভেনিয়ার মঙ্গলবারের প্রাইমারি নির্বাচনে রাইট-ইন অথবা “আনকমিটেড” যেটাই বলুন না কেনো সর্বমোট ভোটের প্রায় ৫.৫% কাছাকাছি বা ৫৫,৬১১ ভোট পরেছে। যা ডেমোক্র্যাটিক রাষ্ট্রপতির পার্টি বাইডেনকে চিন্তায় ফেলে দিয়েছে। কারণ- বাইডেন ২০২০ সালে পেনসিলভানিয়ায় ৮০ হাজার ভোটের চেয়ে একটু বেশি ভোটে জিতেছিলেন। এবার যদি নভেম্বরের নির্বাচনে এর প্রতিফলন ঘটে তাহলে বাইডেনের পরাজয় নিশ্চিত। এমনিতেই বাইডেন প্রশাসনের উপর অনেকেই এখন বিরক্ত। তাই গাজা নিয়ে বাইডেন প্রশাসনকে নির্বাচনের পূর্বে বড় ধরনের সিদ্ধান্ত নিতে হবে। তা না হলে আগামী নির্বাচনে বাইডেনের পরাজয় নিশ্চিত।

এছাড়াও অপর একটি সুইং রাজ্য মিশিগানেও প্রাইমারি নির্বাচনে রাইট-ইন ভোট পরেছে ১,০১,০০০ উপরের সর্বমোট ভোটের ১৩% উপরে।

রাজ্যের বৃহত্তম ডেমোক্রেটিক কাউন্টিগুলির প্রাথমিক ভোটের ফলাফলগুলি ২০২০ সালের রাষ্ট্রপতির প্রাথমিকের তুলনায় ডেমোক্র্যাটিক রাষ্ট্রপতির পার্টি লাইনে রাইট-ইন ভোটের সংখ্য ৫ গুনেরও বেশী, যা রাষ্ট্রপতি জো বাইডেনের বিরুদ্ধে দেয়া প্রতিবাদ ভোটের সম্ভাব্য লক্ষণ।

প্রগতিশীল এবং মুসলিম সংগঠকরা হামাসের বিরুদ্ধে যুদ্ধে ইসরায়েলের প্রতি বাইডেনের চলমান সমর্থনের বিরুদ্ধে প্রতিবাদ ভোট হিসাবে ভোটারদের “আনকমিটেড” লিখতে আহ্বান জানিয়ে একটি প্রচারণা চালিয়েছে, যা হাজার হাজার ফিলিস্তিনি জীবন দাবি করেছে। “আনকমিটেড পিএ” নামে পরিচিত গ্রুপটি আগামী নভেম্বরে এই ভোটারদের প্রয়োজন হবে এমন একটি জটিল সুইং অবস্থায় বাইডেনকে একটি বার্তা পাঠাতে সচেষ্ট ছিলো।

রাইট-ইন ভোটের বৃদ্ধি ব্যালটের শীর্ষে থাকা বিকল্পগুলি নিয়ে বৃহত্তর ভোটারদের হতাশার লক্ষণ স্পষ্ট।

গণতান্ত্রিক প্রেসিডেন্সিয়াল প্রাইমারিতে লিখিত ভোট ২০২০ এর পরিসংখ্যানকে ছাড়িয়ে গেছে
সর্বাধিক নিবন্ধিত ডেমোক্র্যাট ছয়টি পেনসিলভানিয়া কাউন্টি ফিলাডেলফিয়া, মন্টগোমারি, বাক্স, চেস্টার, ডেলাওয়্যার এবং অ্যালেঘেনি কাউন্টিতে প্রায় ৪২ হাজার রাইট-ইন ভোট গণনা করা হয়েছে, যেখানে ২০২০ সালে কোনও প্রতিবাদ ভোট সংগঠিত হয়নি তখন মাত্র ১৩ হাজার ছিল।

ফিলাডেলফিয়ায় ২০২০ সালের মত রাষ্ট্রপতির জন্য ডেমোক্র্যাটিক মনোনীত প্রার্থীর জন্য রাইট-ইন “আনকমিটেড” ভোটের সংখ্যা এবার পাঁচগুণ বেশী।

লেখালেখিতে স্পাইক আনকমিটেড পেনসিলভানিয়ার প্রচারণার ফল হতে পারে, যা মঙ্গলবার রাতে তারা প্রচেষ্টা উদযাপন করছিল। গোষ্ঠীটি রাজ্যব্যাপী ৪০,০০০ ‘নিশ্চিত’ ভোট পাওয়ার লক্ষ্য নির্ধারণ করেছিল। বাইডেন ২০২০ সালে পেনসিলভানিয়ায় ৮০ হাজার ভোটের চেয়ে একটু বেশি ভোটে জিতেছিলেন।

“আমরা আমাদের স্বেচ্ছাসেবকদের উৎসাহ, উদ্দিপনা দেখে অভিভূত হয়েছি যারা ভোটের দিন ভোটারদের সাথে সরাসরি যুক্ত হয়েছেন, ভোটের সময় বা ফোন এবং টেক্সট ব্যাঙ্কিং এর মাধ্যমে।” প্রতিশ্রুতিহীন পিএ সংগঠক শালাহ রমজান মো. “আজকের প্রচেষ্টাগুলি মার্কিন যুক্তরাষ্ট্রে যুদ্ধবিরোধী আন্দোলনের জন্য ক্রমবর্ধমান সমর্থন এবং গাজার পথ(নীতিমালা) পরিবর্তনের জন্য আমাদের রাষ্ট্রপতির অর্থপূর্ণ পদক্ষেপের জন্য ক্রমবর্ধমান আকাঙ্খার প্রমাণ।”

আরেকটি সংস্থা, অ্যাব্যান্ডন বাইডেন গাজা সম্পর্কে বাইডেনের অবস্থানের প্রতিবাদে ভোটারদের “নো জো” শব্দটি লিখতে ভোট হিসাবে ব্যবহার করতে উৎসাহিত করেছিল।

বর্তমান অবস্থায় পেনসিলভেনিয়ায় রিপাবলিকানদের চেয়ে ডেমোক্র্যাটরা মনে করেন যে, হোয়াইট হাউস ইসরায়েলিদের খুব বেশি সমর্থনকারী।

মঙ্গলবার ওয়েষ্ট ফিলাডেলফিয়ার ভোটার রাচেল এলফেনবেইন, যিনি ২০২০ সালে বাইডেনকে ভোট দিয়েছিলেন, তিনি বাইডেন সম্পর্কে বলেছিলেন, “এখন তার নীতি পরিবর্তন করার সময় এসেছে।” “পেনসিলভানিয়া একটি সুইং স্টেট এবং আমরা ভোটার হিসাবে আমাদের ক্ষমতা ব্যবহার করতে পারি এবং তাকে জানাতে চাই যে আমরা এই যুদ্ধের চলমান সমর্থনে আমরা কতটা হতাশ।”
তবুও, এলফেনবেইন বলেছিলেন যে নভেম্বরের নির্বাচনে যদি এটি বাইডেন এবং ট্রাম্পের মধ্যে হয় তবে তিনি বাইডেনকেই সমর্থন করবেন।

ওয়েস্ট ফিলিতে, চা জ্যাকসন, ৪০, বলেছিলেন যে, তিনি আনকমিটেড ভোট দিয়েছেন। কারণ-তিনি দুটি দলেরই কান্ড দেখে এখন ক্লান্ত।

এটি অবশ্যই একটি বার্তা পাঠাতে হবে, জ্যাকসন বলেছিলেন, যিনি নভেম্বরে তৃতীয় পক্ষের জন্য ভোট দেওয়ার কথা বিবেচনা করছেন।

আরেকজন প্রতিশ্রুতিহীন ভোটার, ৩০ বছর বয়সী রিপলি শল্টজ বলেছিলেন যে, তিনি বাইডেন এবং ট্রাম্পের প্রেসিডেন্সির মধ্যে খুব বেশি পার্থক্য দেখতে পাননি, উল্লেখ করেছেন তিনি উভয়ই নতুন অভিবাসীদের সমর্থন করতে ব্যর্থ হয়েছেন বলে মনে করেন।

অন্ততঃ একজন গণতান্ত্রিক নির্বাচিত কর্মকর্তা ইঙ্গিত দিয়েছেন যে তিনি প্রাথমিকে “আনকমিটেড ” ভোট দিয়েছেন। রাজ্য সিনেটর নিকিল সাভাল মঙ্গলবার তার আর্চ স্ট্রিট প্রেসবিটারিয়ান চার্চ ভোট কেন্দ্রে বলেছেন তিনি “ট্রাম্পকে পরাজিত করতে প্রতিশ্রুতিবদ্ধ।” তবে তিনি বাইডেনকে ভোট দিয়েছেন কি না? সরাসরি এই প্রশ্নের উত্তর দিতে অস্বীকৃতি জানান।

তিনি বলেছিলেন যে বাইডেন জলবায়ু, শিক্ষা এবং সাশ্রয়ী মূল্যের আবাসনের উপর তার ঘরোয়া ফোকাস প্রসারিত করে এবং গাজার নীতিমালা পরিবর্তন করে তরুণ এবং প্রগতিশীল ভোটারদের সাথে তার অবস্থানকে কাছাকাছি নিয়ে আসতে পারে। তিনি নভেম্বরে ট্রাম্পকে পরাজিত করার জন্য এটিকে “অত্যন্ত গুরুত্বপূর্ণ” বলে অভিহিত করেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news

আন্তর্জাতিক শিক্ষার্থীর অভাবে ঝুঁকির মুখে যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয়গুলো

ডেস্ক রিপোর্ট যুক্তরাজ্যে উচ্চশিক্ষায় আসতে চাওয়া শিক্ষার্থীদের সংখ্যা সীমিত করার কারণে দেশটির বিশ্ববিদ্যালয়গুলো ঝুঁকির মুখে রয়েছে৷ কিছু কিছু শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ...

‘নির্ধারিত সময়ের মধ্যেই মালয়েশিয়ায় কর্মী পাঠাবে সরকার’

ঢাকা অফিস আগামী ৩১ মের মধ্যে মালয়েশিয়ায় কোটা অনুযায়ী সকল কর্মী পাঠাতে হবে। এই নির্ধারিত সময়ের মধ্যে মালয়েশিয়ায় কর্মী পাঠানোর...

আরও ৫২ নেতাকে বহিষ্কার করল বিএনপি

ঢাকা অফিস দলীয় নির্দেশনা না মেনে নির্বাচনে অংশ নেয়ায় সারা দেশে দফায় দফায় নেতাদের বহিষ্কার করছে বিএনপি। এবার তৃতীয় ধাপের...

নির্বাচন ইস্যু পেছনে ফেলে সামনে তাকাতে চায় যুক্তরাষ্ট্র : লু

ঢাকা অফিস বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও সহিংসতামুক্ত করার লক্ষ্যে কঠোর পরিশ্রম করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। এখন...
- Advertisement -spot_imgspot_img

অস্ত্র-গ্রেনেড ও রকেট সেলসহ আরসার দুই সন্ত্রাসী আটক

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প সংলগ্ন ‘লাল পাহাড়’ নামে পরিচিত দুর্গম পাহাড়ে রোহিঙ্গা সন্ত্রাসী গোষ্ঠি আরাকান রোহিঙ্গা...

মানবপাচার ঠেকাতে বাংলাসহ কয়েকটি ভাষায় প্রচারণা রোমানিয়া কর্তৃপক্ষের

ডেস্ক রিপোর্ট মানবপাচার ঠেকাতে বাংলা ও নেপালিসহ মোট পাঁচটি ভাষায় প্রচারণা শুরু করেছে রোমানিয়ান ন্যাশনাল এজেন্সি এগেইনস্ট ট্রাফিকিং ইন...

Must read

আন্তর্জাতিক শিক্ষার্থীর অভাবে ঝুঁকির মুখে যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয়গুলো

ডেস্ক রিপোর্ট যুক্তরাজ্যে উচ্চশিক্ষায় আসতে চাওয়া শিক্ষার্থীদের সংখ্যা সীমিত করার...

‘নির্ধারিত সময়ের মধ্যেই মালয়েশিয়ায় কর্মী পাঠাবে সরকার’

ঢাকা অফিস আগামী ৩১ মের মধ্যে মালয়েশিয়ায় কোটা অনুযায়ী সকল...
- Advertisement -spot_imgspot_img

You might also likeRELATED
Recommended to you