ধর্মবাংলাদেশ থেকে হজের খরচ কমল

বাংলাদেশ থেকে হজের খরচ কমল

- Advertisment -spot_img

ঢাকা অফিস

চলতি বছর হজে যেতে সরকারিভাবে দুটি প্যাকেজ চূড়ান্ত করা হয়েছে বলে জানিয়েছেন ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খান। তিনি বলেছেন, ঘোষিত সাধারণ প্যাকেজ অনুযায়ী, হজের খরচ সরকারিভাবে ১ লাখ ৪ হাজার ১৭৮ টাকা এবং বেসরকারিভাবে ৮২ হাজার ৮১৮ টাকা কমানো হয়েছে।

শনিবার (২০ এপ্রিল) ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তনে হজযাত্রী প্রশিক্ষণ ২০২৪ এর শুভ উদ্বোধন অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন।

ধর্মমন্ত্রী বলেন, এদেশের হজযাত্রীরা যাতে একেবারেই যৌক্তিক খরচে হজব্রত পালন করতে পারে সে বিষয়ে আমরা তৎপর রয়েছি। এছাড়া হজযাত্রীদের নিবন্ধন থেকে শুরু করে দাপ্তরিক যে প্রক্রিয়াগুলো রয়েছে সেগুলো আরও কিভাবে সহজ করা যায়, কিভাবে হজযাত্রীদের আরেকটু বেশি কমফোর্ট দেওয়া যায়, সে বিষয়েও আমরা কাজ করছি। সরকার হজযাত্রীদের সর্বোত্তম সেবা দিতে বদ্ধপরিকর।

টাকার বিপরীতে ডলারের দাম বৃদ্ধির পরও আমরা গত বছরের তুলনায় এবছর সাধারণ হজ প্যাকেজের খরচ কমানো হয়েছে বলেও জানান ধর্ম প্রতিমন্ত্রী। তিনি বলেন, আমরা আগামী বছর হজ ব্যবস্থাপনায় আরও অনেক ইতিবাচক পরিবর্তন আনতে পারব, ইনশাল্লাহ।

ধর্মমন্ত্রী আরও বলেন, আমাদের দেশের বেশিরভাগ মানুষেরই প্রবণতা হলো জীবনের শেষ প্রান্তে এসে হজ পালন করা। হজ অনেক পরিশ্রমসাধ্য ইবাদত; এর জন্য শারীরিক সামর্থ্য থাকা বাঞ্চনীয়। অনেকেরই সেই শারীরিক সামর্থ্য থাকে না। যার কারণে তাদের জন্য হজের আনুষ্ঠানিকতা সম্পাদন করা অনেক কষ্টকর হয়ে যায়। আমরা অনেকেই দীর্ঘদিন ধরে জমানো সঞ্চয় দিয়েই হজব্রত পালন করতে যায়।

হজ যাত্রীদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, আপনারা সকলেই যাতে সহি-শুদ্ধভাবে হজব্রত পালন করতে পারেন সেজন্যই মূলত এই প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। এখানে আপনাদের প্রশিক্ষণের জন্য অত্যন্ত দক্ষ প্রশিক্ষক নির্বাচন করা হয়েছে। আপনারা যদি প্রশিক্ষণের প্রতি মনযোগী হতে পারেন তাহলে আপনারা হজের নিয়ম-কানুন, হুকুম-আহকাম, ধারাবাহিক আনুষ্ঠানিকতা-সবকিছু আয়ত্তে আনতে পারবেন, ইনশাল্লাহ।

প্রশিক্ষণের গুরুত্ব তুলে ধরে ধর্মমন্ত্রী বলেন, Training is the best Welfare। প্রশিক্ষণটা যত ভালোভাবে গ্রহণ করতে পারবেন, আপনাদের দক্ষতা ততবেশি শানিত হবে, আত্মবিশ্বাস ততটাই বৃদ্ধি পাবে। জীবনের প্রতিটিক্ষেত্রেই সফলতা ও উৎকর্ষতার প্রধান হাতিয়ার হলো প্রশিক্ষণ। কোন কিছু না বুঝলে প্রশিক্ষক যারা থাকবেন তাদেরকে জিজ্ঞাসা করবেন। যতবেশি প্রশ্ন করতে পারবেন ততবেশি শিখতে ও জানতে পারবেন। নিজেকে সমৃদ্ধ করতে পারবেন।

ধর্মসচিব মু. আ. হামিদ জমাদ্দারের সভাপতিত্বে এ উদ্বোধন অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে অতিরিক্ত সচিব (হজ) মো. মতিউল ইসলাম, যুগ্মসচিব মো. নায়েব আলী মন্ডল, যুগ্মসচিব ড. মো. মঞ্জুরুল হক, ঢাকা হজ অফিসের পরিচালক মুহম্মদ কামরুজ্জামান প্রমুখ বক্তব্য প্রদান করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news

সোনার দাম ভরিতে বাড়ল ৪৫০০ টাকা

ঢাকা অফিস বাংলাদেশের বাজারে সোনার দাম এবার এক লাফে ৪ হাজার ৫০২ টাকা বাড়িয়ে নতুন দাম নির্ধারণ করা হয়েছে।...

বাংলাদেশের এভিয়েশন শিল্পের উন্নয়নে সহায়তা করবে যুক্তরাজ্য

ঢাকা অফিস বাংলাদেশের এভিয়েশন শিল্পের উন্নয়নে যুক্তরাজ্য একত্রে কাজ করতে চায়। দেশটির পররাষ্ট্র, কমনওয়েলথ ও উন্নয়ন বিষয়ক মন্ত্রণালয়ের ইন্দো-প্যাসিফিক...

রুয়ান্ডা পরিকল্পনা: আটক এড়াতে পালিয়ে বেড়াচ্ছেন আশ্রয়প্রার্থীরা

ডেস্ক রিপোর্ট ইংলিশ চ্যানেল পেরিয়ে আসা আশ্রয়প্রার্থীদের রুয়ান্ডা পাঠাতে তৎপর যুক্তরাজ্য৷ এ লক্ষ্যে দেশজুড়ে থাকা আশ্রয়প্রার্থীদের আটক করতে শুরু করেছে...

লিবিয়ার বন্দিদশা থেকে মুক্ত ১০৭ অভিবাসী

ইনফোমাইগ্রেন্টসের প্রতিবেদন দক্ষিণ-পূর্ব লিবিয়ার কুফরা শহরে নারী ও শিশুসহ অন্তত ১০৭ জন অভিবাসীকে বন্দিদশা থেকে মুক্ত করা হয়েছে৷ সোমবার...
- Advertisement -spot_imgspot_img

রোহিঙ্গাদের জন্য তহবিল সংগ্রহে আইওএম’র প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর

বাসস প্রধানমন্ত্রী শেখ হাসিনা নতুন উৎস থেকে বাংলাদেশে রোহিঙ্গাদের সহায়তার জন্য আরও তহবিল সংগ্রহের জন্য আইওএম-এর প্রতি আহ্বান জানিয়েছেন।তিনি বলেন,...

হজ ভিসায় মক্কা, মদিনা ও জেদ্দার বাইরে ভ্রমণে নিষেধাজ্ঞা

সৌদি আরবে হজ মওসুম শুরু হচ্ছে। আর কয়েকদিনের মধ্যেই বিশ্বের নানা প্রান্ত থেকে সৌদি আরবে যাবেন মুসলিমরা। এ অবস্থায়...

Must read

সোনার দাম ভরিতে বাড়ল ৪৫০০ টাকা

ঢাকা অফিস বাংলাদেশের বাজারে সোনার দাম এবার এক লাফে...

বাংলাদেশের এভিয়েশন শিল্পের উন্নয়নে সহায়তা করবে যুক্তরাজ্য

ঢাকা অফিস বাংলাদেশের এভিয়েশন শিল্পের উন্নয়নে যুক্তরাজ্য একত্রে কাজ...
- Advertisement -spot_imgspot_img

You might also likeRELATED
Recommended to you