অভিবাসনশ্রমিকদের ভিসা সহজ করতে যুক্তরাজ্য সরকারের প্রতি প্রবাসী প্রতিমন্ত্রীর...

শ্রমিকদের ভিসা সহজ করতে যুক্তরাজ্য সরকারের প্রতি প্রবাসী প্রতিমন্ত্রীর আহ্বান

- Advertisment -spot_img

লন্ডন প্রতিনিধি:

যুক্তরাজ্যের হসপিটালিটি এবং ক্যাটারিং খাতে কাজ করতে আগ্রহী বাংলাদেশি রেস্তোরাঁ কর্মীদের জন্য ভিসার শর্ত সহজ করতে যুক্তরাজ্য সরকারকে অনুরোধ জানিয়েছেন দেশটিতে সফররত প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানের প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) যুক্তরাজ্যের অল-পার্টি পার্লামেন্টারি গ্রুপ (এপিপিজি) বাংলাদেশবিষয়ক হাই প্রোফাইল সংলাপে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

এপিপিজি অন বাংলাদেশ চেয়ার রুশনারা আলী এমপির সভাপতিত্বে এ সংলাপে যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম, বব ব্ল্যাকম্যান এমপি এবং এপিপিজির ভাইস-চেয়ার লর্ড করণ বিলিমোরিয়া বক্তব্য রাখেন।

প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশকে একটি উন্নত, সমৃদ্ধ ও স্মার্ট বাংলাদেশ পরিণত করার লক্ষ্যে প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বের পাশাপাশি যুক্তরাজ্যে বসবাসকারী বাংলাদেশিসহ সারা বিশ্বে বসবাসরত বাংলাদেশিদের চলমান মঙ্গল এবং কল্যাণ প্রচেষ্টার ভূয়সী প্রশংসা করেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা সরকারের প্রগতিশীল পররাষ্ট্রনীতির ফলে বিগত ১৫ বছরে বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছেছে। বাংলাদেশ-যুক্তরাজ্যের দীর্ঘস্থায়ী ঐতিহাসিক সম্পর্ক আরও বিস্তৃত ও গভীর করার এখনো অনেক ক্ষেত্র অন্বেষণের সুযোগ রয়েছে।

প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী বলেন, যুক্তরাজ্যের বিভিন্ন শহর ও শহরের বাংলাদেশি রেস্তোরাঁগুলো সুদক্ষ কর্মীদের অভাবের সম্মুখীন হচ্ছে। এ কারণে যুক্তরাজ্য ন্যূনতম বার্ষিক বেতন ৩৮০০ পাউন্ডে উন্নীত করেছে, যা অনেক রেস্তোরাঁর মালিকদের পক্ষে বহন করা কষ্টসাধ্য। প্রতিমন্ত্রী, হসপিটালিটি সেক্টরে কর্মরত ব্যক্তিদের ন্যূনতম বার্ষিক বেতনের শর্ত শিথিল করতে যুক্তরাজ্য সরকারকে আহ্বান জানান।

বাংলাদেশ দক্ষ নির্মাণ শ্রমিক এবং খামার শ্রমিক দিতে পারে যারা যুক্তরাজ্যে মৌসুমী শ্রমিক হিসেবে কাজ করতে পারবে উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশ ও যুক্তরাজ্য সরকার একযোগে বাংলাদেশি দক্ষ শ্রমিকদের জন্য রেস্তোরাঁ কর্মী, চিকিৎসক ও নার্সসহ আরও কাজের সুযোগ সৃষ্টি করবে।

এসময় হাইকমিশনার সাইদা মুনা তাসনিম বলেছেন, বাংলাদেশ হাইকমিশন, লন্ডন যুক্তরাজ্যে দক্ষ বাংলাদেশি কর্মীদের জন্য আরও কাজের সুযোগ দেওয়ার জন্য কাজ করছে। গত কয়েক বছরে বাংলাদেশ থেকে অনেক কেয়ারগিভার যুক্তরাজ্যে নিয়োগ করা হয়েছে। উপরন্তু, বাংলাদেশ থেকে মৌসুমী খামার শ্রমিকদের নিয়োগও শুরু হয়েছে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন রুশনারা আলী। এ ছাড়াও অনুষ্ঠানে যুক্তরাজ্যের উচ্চপদস্থ সংসদীয় কর্মকর্তা এবং ব্রিটিশ-বাংলাদেশি সম্প্রদায়ের বিশিষ্ট সদস্যরা উপস্থিত ছিলেন। এর আগে ব্রিটিশ বাংলাদেশি চেম্বার অব কমার্স আয়োজিত এক অনুষ্ঠানে যোগ দেন প্রতিমন্ত্রী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news

সোনার দাম ভরিতে বাড়ল ৪৫০০ টাকা

ঢাকা অফিস বাংলাদেশের বাজারে সোনার দাম এবার এক লাফে ৪ হাজার ৫০২ টাকা বাড়িয়ে নতুন দাম নির্ধারণ করা হয়েছে।...

বাংলাদেশের এভিয়েশন শিল্পের উন্নয়নে সহায়তা করবে যুক্তরাজ্য

ঢাকা অফিস বাংলাদেশের এভিয়েশন শিল্পের উন্নয়নে যুক্তরাজ্য একত্রে কাজ করতে চায়। দেশটির পররাষ্ট্র, কমনওয়েলথ ও উন্নয়ন বিষয়ক মন্ত্রণালয়ের ইন্দো-প্যাসিফিক...

রুয়ান্ডা পরিকল্পনা: আটক এড়াতে পালিয়ে বেড়াচ্ছেন আশ্রয়প্রার্থীরা

ডেস্ক রিপোর্ট ইংলিশ চ্যানেল পেরিয়ে আসা আশ্রয়প্রার্থীদের রুয়ান্ডা পাঠাতে তৎপর যুক্তরাজ্য৷ এ লক্ষ্যে দেশজুড়ে থাকা আশ্রয়প্রার্থীদের আটক করতে শুরু করেছে...

লিবিয়ার বন্দিদশা থেকে মুক্ত ১০৭ অভিবাসী

ইনফোমাইগ্রেন্টসের প্রতিবেদন দক্ষিণ-পূর্ব লিবিয়ার কুফরা শহরে নারী ও শিশুসহ অন্তত ১০৭ জন অভিবাসীকে বন্দিদশা থেকে মুক্ত করা হয়েছে৷ সোমবার...
- Advertisement -spot_imgspot_img

রোহিঙ্গাদের জন্য তহবিল সংগ্রহে আইওএম’র প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর

বাসস প্রধানমন্ত্রী শেখ হাসিনা নতুন উৎস থেকে বাংলাদেশে রোহিঙ্গাদের সহায়তার জন্য আরও তহবিল সংগ্রহের জন্য আইওএম-এর প্রতি আহ্বান জানিয়েছেন।তিনি বলেন,...

হজ ভিসায় মক্কা, মদিনা ও জেদ্দার বাইরে ভ্রমণে নিষেধাজ্ঞা

সৌদি আরবে হজ মওসুম শুরু হচ্ছে। আর কয়েকদিনের মধ্যেই বিশ্বের নানা প্রান্ত থেকে সৌদি আরবে যাবেন মুসলিমরা। এ অবস্থায়...

Must read

সোনার দাম ভরিতে বাড়ল ৪৫০০ টাকা

ঢাকা অফিস বাংলাদেশের বাজারে সোনার দাম এবার এক লাফে...

বাংলাদেশের এভিয়েশন শিল্পের উন্নয়নে সহায়তা করবে যুক্তরাজ্য

ঢাকা অফিস বাংলাদেশের এভিয়েশন শিল্পের উন্নয়নে যুক্তরাজ্য একত্রে কাজ...
- Advertisement -spot_imgspot_img

You might also likeRELATED
Recommended to you