ট্রেন্ডিংইরানের নজিরবিহীন হামলা, এখন কী করবে ইসরায়েল

ইরানের নজিরবিহীন হামলা, এখন কী করবে ইসরায়েল

- Advertisment -spot_img

আন্তর্জাতিক ডেস্ক

দামেস্কে ইরানি কনস্যুলেটে হামলার প্রতিশোধ নিতে শনিবার (১৩ এপ্রিল) রাতে ইসরায়েলের দিকে ঝাঁকে ঝাঁকে ড্রোন ও ক্ষেপণাস্ত্র ছুড়েছে ইরান। তবে ইরানের ছোড়া ড্রোন-ক্ষেপণাস্ত্রের ৯৯ শতাংশই ভূপাতিত করার দাবি করেছে ইসরায়েল। ইসরায়েলে প্রথমবারের মতো ইরানের এই হামলায় মধ্যপ্রাচ্যে সংঘাত আরও ব্যাপকভাবে ছড়িয়ে পড়ার আশঙ্কা তৈরি হয়েছে।

ইরান এরই মধ্যে হুঁশিয়ারি দিয়েছে, ইসরায়েল বা তার সবচেয়ে বড় মিত্র যুক্তরাষ্ট্র যদি কোনো ধরনের প্রতিশোধ নেওয়ার চেষ্টা করে, তাহলে আরও বড় আক্রমণ চালাবে তারা। অন্যথায়, সংঘাত এখানেই সমাপ্ত।

পুরো মধ্যপ্রাচ্যে সংকট ছড়িয়ে পড়ার আশঙ্কা তৈরি হলেও পরবর্তীতে কী হবে তার পুরোটাই নির্ভর করছে ইসরায়েলের পদক্ষেপের ওপর।

এদিকে ইসরায়েল দাবি করেছে, ইরানের ছোড়া ৩০০টিরও বেশি ড্রোন ও ক্ষেপণাস্ত্রের বেশিরভাগই ঠেকিয়ে দেওয়া হয়েছে। রবিবার (১৪ এপ্রিল) এক বিবৃতিতে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) জানিয়েছে, ইরানি ড্রোন ও ক্ষেপণাস্ত্রের ৯৯ শতাংশই প্রতিরোধ করেছে তারা ও মিত্র বাহিনী।

এখন কী করবে ইসরায়েল?

ইসরায়েলের বর্তমান সরকারকে দেশটির ইতিহাসের সবচেয়ে কট্টরপন্থি সরকারগুলোর একটি বলে মনে করা হয়। তারা এরই মধ্যে ইরানের হামলার ‘উল্লেখযোগ্য প্রতিক্রিয়া’ জানানোর শপথ নিয়েছে।

ইসরায়েল কতটা বেপরোয়া, তা দেখা গেছে গত ৭ অক্টোবর হামাসের হামলার প্রতিক্রিয়াতেই। ওই হামলার মাত্র কয়েক ঘণ্টা পরেই গাজা উপত্যকায় সামরিক অভিযান শুরু করে ইসরায়েলি বাহিনী। পরের ছয় মাসে ফিলিস্তিনি অঞ্চলটিতে রীতিমতো তাণ্ডব চালিয়ে ৩৩ হাজারের বেশি ফিলিস্তিনিকে হত্যা করেছে তারা।
এদিকে বিবিসির খবর অনুসারে, ইসরায়েল ইরানের এই হামলার জবাব না দিয়ে চুপচাপ বসে থাকবে, তেমনটি হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে।

ইসরায়েল দাবি করেছে, ইরানের ছোড়া ৩০০টিরও বেশি ড্রোন ও ক্ষেপণাস্ত্রের বেশিরভাগই ঠেকিয়ে দেওয়া হয়েছে। রবিবার (১৪ এপ্রিল) এক বিবৃতিতে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) জানিয়েছে, ইরানি ড্রোন ও ক্ষেপণাস্ত্রের ৯৯ শতাংশই প্রতিরোধ করেছে তারা ও মিত্র বাহিনী।

ইসরায়েলের সামনে উপায় কী?

প্রথমত, ইসরায়েল হয়তো আঞ্চলিক প্রতিবেশীদের কথা শুনতে পারে এবং ‘কৌশলগত ধৈর্য’ দেখানোর সিদ্ধান্ত নিতে পারে। সেক্ষেত্রে, সরাসরি ইরানের সঙ্গে যুদ্ধে জড়ানোর পরিবর্তে লেবাননের হিজবুল্লাহ বা সিরিয়ার মতো তেহরানের প্রক্সি মিত্রদের নিশানা করতে পারে ইসরায়েল, যা তারা বহু বছর ধরেই করে আসছে।

দ্বিতীয়ত, ইরানের মতো ইসরায়েলও দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবহার করে প্রতিশোধ নিতে পারে। সেক্ষেত্রে, যেসব ক্ষেপণাস্ত্র ঘাঁটি থেকে ইরান গতরাতে হামলা শুরু করেছিল, সেগুলোকে নিশানা করতে পারে তেল আবিব। তবে এটিকে উসকানি মনে করতে পারে ইরান।

অথবা, ইরানের শক্তিশালী বিপ্লবী গার্ড কর্পস আইআরজিসির অভ্যন্তরীণ ঘাঁটি, প্রশিক্ষণ শিবির এবং কমান্ড অ্যান্ড কন্ট্রোল সেন্টারগুলোকে অন্তর্ভুক্ত করে আরও প্রসারিত হামলা চালাতে পারে ইসরায়েল।

তবে উভয় ক্ষেত্রেই সংঘাত আরও বেড়ে যাওয়ার ঝুঁকি থাকবে।

সবচেয়ে বড় প্রশ্ন হলো, এই সংঘাতে যুক্তরাষ্ট্রও সরাসরি জড়িয়ে পড়বে কি না?

উপসাগরীয় ছয় দেশসহ সিরিয়া, ইরাক এবং জর্ডানে সামরিক ঘাঁটি রয়েছে যুক্তরাষ্ট্রের। পূর্ণমাত্রায় যুদ্ধ বাঁধলে ইরানি ক্ষেপণাস্ত্রের লক্ষ্যবস্তু হয়ে উঠতে পারে এসব ঘাঁটি।

ইরান আরও একটি বড় কাজ করতে পারে। সেটি হলো- হরমুজ প্রণালী বন্ধ করে দেওয়া। মাইন, ড্রোন ও দ্রুতগামী জলযানের সাহায্যে এই রুটে জাহাজ চলাচল বন্ধ করে দিতে পারে তেহরান। সেটি হলে বিশ্বের প্রায় এক-চতুর্থাংশ তেল সরবরাহ আটকে যাওয়ার আশঙ্কা রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news

২০২৬ সালের মধ্যে নতুন অভিবাসন নীতির বাস্তবায়ন চায় ইইউ

ডেস্ক রিপোর্ট ইউরোপীয় ইউনিয়নের ‘বিতর্কিত’ নতুন অভিবাসন এবং আশ্রয়নীতি প্রণয়নে একটি সমন্বিত কৌশলগত পরিকল্পনা পেশ করেছে ইউরোপীয় কমিশন৷ কমিশন বুধবার...

রাফসান দ্য ছোট ভাইয়ের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি

কুমিল্লা প্রতিনিধি কনটেন্ট ক্রিয়েটর ইফতেখার রাফসান ওরফে রাফসান দ্য ছোট ভাইয়ের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আদালত। অনুমোদহীন ব্লু ড্রিংকস...

বগুড়ায় আইএফআইসি ব্যাংকের সিন্দুক কেটে ২৯ লাখ টাকা লুট

বগুড়া প্রতিনিধি: বগুড়ার সদর উপজেলায় মাটিঢালির আইএফআইসি ব্যাংকের উপশাখা থেকে সিন্দুক ভেঙে ২৯ লাখ টাকা লুট করা হয়েছে। সদর থানার...

জার্মানির স্থানীয় সরকার নির্বাচনে প্রার্থী বাংলাদেশি ইউনুস আলী

ডেস্ক রিপোর্ট জার্মানির মাইঞ্জ শহরে স্থানীয় সরকার নির্বাচনে (কমিউনাল ভাল) প্রার্থী হয়েছেন প্রবাসী বাংলাদেশি ইউনুস আলী খান। আগামী ১৬ জুন এ...
- Advertisement -spot_img

ব্রিটেনের কার্ডিফে বাংলাদেশ ওয়েলফেয়ার সেন্টারের নবযাত্রা

ডেস্ক রিপোর্ট যুক্তরাজ্যের কার্ডিফ বাংলাদেশ ওয়েলফেয়ার এসোসিয়েশন ১৯৯৪ সাল থেকে কমিউনিটির উন্নয়ন ও কল্যাণে কাজ করে যাচ্ছে। এর অংশ হিসেবে...

কঙ্গোতে নৌকা ডুবে ৮০ জনের বেশি প্রাণহানি

আন্তর্জাতিক ডেস্ক ইয়েমেন উপকূলে নৌকাডুবির ঘটনার রেশ কাটতে না কাটতেই এবার ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোতে (ডিআরসি) নৌকাডুবির ঘটনা ঘটেছে। এতে...

Must read

২০২৬ সালের মধ্যে নতুন অভিবাসন নীতির বাস্তবায়ন চায় ইইউ

ডেস্ক রিপোর্ট ইউরোপীয় ইউনিয়নের ‘বিতর্কিত’ নতুন অভিবাসন এবং আশ্রয়নীতি প্রণয়নে...

রাফসান দ্য ছোট ভাইয়ের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি

কুমিল্লা প্রতিনিধি কনটেন্ট ক্রিয়েটর ইফতেখার রাফসান ওরফে রাফসান দ্য ছোট...
- Advertisement -spot_img

You might also likeRELATED
Recommended to you