ট্রেন্ডিংইরানের নজিরবিহীন হামলা, এখন কী করবে ইসরায়েল

ইরানের নজিরবিহীন হামলা, এখন কী করবে ইসরায়েল

- Advertisment -spot_img

আন্তর্জাতিক ডেস্ক

দামেস্কে ইরানি কনস্যুলেটে হামলার প্রতিশোধ নিতে শনিবার (১৩ এপ্রিল) রাতে ইসরায়েলের দিকে ঝাঁকে ঝাঁকে ড্রোন ও ক্ষেপণাস্ত্র ছুড়েছে ইরান। তবে ইরানের ছোড়া ড্রোন-ক্ষেপণাস্ত্রের ৯৯ শতাংশই ভূপাতিত করার দাবি করেছে ইসরায়েল। ইসরায়েলে প্রথমবারের মতো ইরানের এই হামলায় মধ্যপ্রাচ্যে সংঘাত আরও ব্যাপকভাবে ছড়িয়ে পড়ার আশঙ্কা তৈরি হয়েছে।

ইরান এরই মধ্যে হুঁশিয়ারি দিয়েছে, ইসরায়েল বা তার সবচেয়ে বড় মিত্র যুক্তরাষ্ট্র যদি কোনো ধরনের প্রতিশোধ নেওয়ার চেষ্টা করে, তাহলে আরও বড় আক্রমণ চালাবে তারা। অন্যথায়, সংঘাত এখানেই সমাপ্ত।

পুরো মধ্যপ্রাচ্যে সংকট ছড়িয়ে পড়ার আশঙ্কা তৈরি হলেও পরবর্তীতে কী হবে তার পুরোটাই নির্ভর করছে ইসরায়েলের পদক্ষেপের ওপর।

এদিকে ইসরায়েল দাবি করেছে, ইরানের ছোড়া ৩০০টিরও বেশি ড্রোন ও ক্ষেপণাস্ত্রের বেশিরভাগই ঠেকিয়ে দেওয়া হয়েছে। রবিবার (১৪ এপ্রিল) এক বিবৃতিতে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) জানিয়েছে, ইরানি ড্রোন ও ক্ষেপণাস্ত্রের ৯৯ শতাংশই প্রতিরোধ করেছে তারা ও মিত্র বাহিনী।

এখন কী করবে ইসরায়েল?

ইসরায়েলের বর্তমান সরকারকে দেশটির ইতিহাসের সবচেয়ে কট্টরপন্থি সরকারগুলোর একটি বলে মনে করা হয়। তারা এরই মধ্যে ইরানের হামলার ‘উল্লেখযোগ্য প্রতিক্রিয়া’ জানানোর শপথ নিয়েছে।

ইসরায়েল কতটা বেপরোয়া, তা দেখা গেছে গত ৭ অক্টোবর হামাসের হামলার প্রতিক্রিয়াতেই। ওই হামলার মাত্র কয়েক ঘণ্টা পরেই গাজা উপত্যকায় সামরিক অভিযান শুরু করে ইসরায়েলি বাহিনী। পরের ছয় মাসে ফিলিস্তিনি অঞ্চলটিতে রীতিমতো তাণ্ডব চালিয়ে ৩৩ হাজারের বেশি ফিলিস্তিনিকে হত্যা করেছে তারা।
এদিকে বিবিসির খবর অনুসারে, ইসরায়েল ইরানের এই হামলার জবাব না দিয়ে চুপচাপ বসে থাকবে, তেমনটি হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে।

ইসরায়েল দাবি করেছে, ইরানের ছোড়া ৩০০টিরও বেশি ড্রোন ও ক্ষেপণাস্ত্রের বেশিরভাগই ঠেকিয়ে দেওয়া হয়েছে। রবিবার (১৪ এপ্রিল) এক বিবৃতিতে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) জানিয়েছে, ইরানি ড্রোন ও ক্ষেপণাস্ত্রের ৯৯ শতাংশই প্রতিরোধ করেছে তারা ও মিত্র বাহিনী।

ইসরায়েলের সামনে উপায় কী?

প্রথমত, ইসরায়েল হয়তো আঞ্চলিক প্রতিবেশীদের কথা শুনতে পারে এবং ‘কৌশলগত ধৈর্য’ দেখানোর সিদ্ধান্ত নিতে পারে। সেক্ষেত্রে, সরাসরি ইরানের সঙ্গে যুদ্ধে জড়ানোর পরিবর্তে লেবাননের হিজবুল্লাহ বা সিরিয়ার মতো তেহরানের প্রক্সি মিত্রদের নিশানা করতে পারে ইসরায়েল, যা তারা বহু বছর ধরেই করে আসছে।

দ্বিতীয়ত, ইরানের মতো ইসরায়েলও দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবহার করে প্রতিশোধ নিতে পারে। সেক্ষেত্রে, যেসব ক্ষেপণাস্ত্র ঘাঁটি থেকে ইরান গতরাতে হামলা শুরু করেছিল, সেগুলোকে নিশানা করতে পারে তেল আবিব। তবে এটিকে উসকানি মনে করতে পারে ইরান।

অথবা, ইরানের শক্তিশালী বিপ্লবী গার্ড কর্পস আইআরজিসির অভ্যন্তরীণ ঘাঁটি, প্রশিক্ষণ শিবির এবং কমান্ড অ্যান্ড কন্ট্রোল সেন্টারগুলোকে অন্তর্ভুক্ত করে আরও প্রসারিত হামলা চালাতে পারে ইসরায়েল।

তবে উভয় ক্ষেত্রেই সংঘাত আরও বেড়ে যাওয়ার ঝুঁকি থাকবে।

সবচেয়ে বড় প্রশ্ন হলো, এই সংঘাতে যুক্তরাষ্ট্রও সরাসরি জড়িয়ে পড়বে কি না?

উপসাগরীয় ছয় দেশসহ সিরিয়া, ইরাক এবং জর্ডানে সামরিক ঘাঁটি রয়েছে যুক্তরাষ্ট্রের। পূর্ণমাত্রায় যুদ্ধ বাঁধলে ইরানি ক্ষেপণাস্ত্রের লক্ষ্যবস্তু হয়ে উঠতে পারে এসব ঘাঁটি।

ইরান আরও একটি বড় কাজ করতে পারে। সেটি হলো- হরমুজ প্রণালী বন্ধ করে দেওয়া। মাইন, ড্রোন ও দ্রুতগামী জলযানের সাহায্যে এই রুটে জাহাজ চলাচল বন্ধ করে দিতে পারে তেহরান। সেটি হলে বিশ্বের প্রায় এক-চতুর্থাংশ তেল সরবরাহ আটকে যাওয়ার আশঙ্কা রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপনে যেসব শর্ত দিলো সৌদি

আন্তর্জাতিক ডেস্ক বিশ্বের সবচেয়ে শক্তিশালী মুসলিম দেশ সৌদি আরবের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপনে আলোচনা চালিয়ে যাচ্ছে দখলদার ইসরাইল। মূলত যুক্তরাষ্ট্রের...

যুক্তরাষ্ট্রে নতুন নতুন বিশ্ববিদ্যালয়ে ছড়িয়ে পড়ছে বিক্ষোভ

যুক্তরাষ্ট্র অফিস ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় অনবরত ইসরায়েলি হামলার প্রতিবাদে মার্কিন বিশ্ববিদ্যালয়গুলোতে বিক্ষোভ করে আসছেন শিক্ষার্থীরা। হামলা, গ্রেপ্তারের পরও উত্তাল রয়েছে...

মালয়েশিয়ায় দোকানে কাজ নিয়ে আটক বাংলাদেশি শিক্ষার্থী

মালয়েশিয়া প্রতিনিধি: মালয়েশিয়ায় অবৈধ অভিবাসীদের গ্রেপ্তারে অভিযান অব্যাহত রয়েছে। সর্বশেষ অভিযানে এক শিক্ষার্থীসহ ১৮ বাংলাদেশিকে আটক করেছে দেশটির...

প্রবাসী কল্যাণ মন্ত্রীর আমিরাত সফর বাতিল

ডেস্ক রিপোর্ট শেখ তাহনুন বিন মোহাম্মদ নাহিয়ানের মৃত্যুতে সংযুক্ত আরব আমিরাত সাত দিনের শোক ঘোষণা করেছে। আমিরাতের শোকের প্রতি সহমর্মিতা...
- Advertisement -spot_imgspot_img

ইসরায়েলের সঙ্গে সব ধরনের বাণিজ্য বন্ধ করল তুরস্ক

আন্তর্জাতিক ডেস্ক ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় অব্যাহত হামলার জেরে অবৈধ দখলদার ইসরায়েলের সঙ্গে সব ধরনের বাণিজ্য বন্ধ করে দিয়েছে তুরস্ক।...

সোনার দাম ভরিতে কমল ১৮৭৮ টাকা

নিজস্ব প্রতিবেদক বাংলাদেশের বাজারে সোনার দাম আবারও কমানো হয়েছে। সব থেকে ভালো মানের বা ২২ ক্যারেটের একভরি (১১...

Must read

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপনে যেসব শর্ত দিলো সৌদি

আন্তর্জাতিক ডেস্ক বিশ্বের সবচেয়ে শক্তিশালী মুসলিম দেশ সৌদি আরবের সঙ্গে...

যুক্তরাষ্ট্রে নতুন নতুন বিশ্ববিদ্যালয়ে ছড়িয়ে পড়ছে বিক্ষোভ

যুক্তরাষ্ট্র অফিস ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় অনবরত ইসরায়েলি হামলার প্রতিবাদে মার্কিন...
- Advertisement -spot_imgspot_img

You might also likeRELATED
Recommended to you