অভিবাসনসারাদেশে ‘প্রবাসী সহায়তা ডেস্ক’ চালুর আহ্বান

সারাদেশে ‘প্রবাসী সহায়তা ডেস্ক’ চালুর আহ্বান

- Advertisment -spot_img

আমিরাত প্রতিনিধি:

চট্টগ্রাম বিভাগের বিভিন্ন জেলার মতো বাংলাদেশে সব জেলায় পূর্ণাঙ্গ ও কার্যকর ‘প্রবাসী সহায়তা ডেস্ক’ চালু করার আহ্বান জানিয়েছেন আমিরাত প্রবাসী বাংলাদেশিরা। এ ডেস্কের প্রচার-প্রসারে বাংলাদেশ মিশন ও প্রবাসী সংগঠকদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন তারা।

স্থানীয় সময় সোমবার রাতে সংযুক্ত আরব আমিরাতের সারজায় বাংলাদেশ কমিউনিটি আয়োজিত মুক্ত আলোচনায় কমিউনিটি নেতারা এ দাবি জানান।

বাংলাদেশ সমিতির সিনিয়র সহ সভাপতি ইয়াকুব সৈনিক সভাপতিত্বে ও সাংবাদিক শিবলী আল সাদিকের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, দুবাই ও উত্তর আমিরাত কনসাল জেনারেল বি এম জামাল হোসেন। মুখ্য আলোচক ছিলেন প্রবাসী বিষয়ক কনসালটেন্ট ও সিনিয়র সাংবাদিক এজাজ মাহমুদ।

‘প্রবাসী সহায়তা ডেস্ক’র বিভিন্ন দিক তুলে দলে মুখ্য আলোচক এজাজ মাহমুদ বলেন, বাংলাদেশ পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি নুরে আলম মিনা রেমিট্যান্সযোদ্ধাদের পাশে থাকার মহান ব্রত নিয়ে মাঠ পর্যায়ে ‘প্রবাসী সহায়তা ডেস্ক’ প্রবর্তন করেন এবং দীর্ঘদিন ধরে কাজ করছেন প্রকল্পটি নিয়ে। এরই মধ্যে অসংখ্য প্রবাসী সহায়তা ডেস্কের মাধ্যমে উপকৃত হয়েছেন। তবে এখনো সর্বস্তরের প্রবাসীর কাছে এই সহায়তা ডেস্কের কার্যক্রম ও সেবা প্রসঙ্গে প্রকৃত কোন ধারণা নেই।

তিনি এ ডেস্কের প্রচার-প্রসারে প্রবাসী বাংলাদেশি সংগঠকদের এগিয়ে আসার আহ্বান জানান, যাতে সর্বস্তরের প্রবাসী এ ডেস্কের সুফল পেতে পারেন।

আলোচনা সভায় আমিরাত প্রবাসী বাংলাদেশিরা বলেন, জীবিকার তাগিদে দূর প্রবাসে থাকলেও প্রবাসীরা প্রতিনিয়ত উৎকণ্ঠায় থাকে পরিবার-পরিজনের নিরাপত্তা নিয়ে। জায়গা জমি দখল, সন্ত্রাসীদের নানা ধরনের উৎপাত, চাঁদাবাজি, ও পারিবারিক কলহসহ বিভিন্ন ঘটনায় দূর দেশে থেকে কিছু করতে না পেরে প্রবাসীরা অনেকটা নিরুপায় হয়ে পড়ে। সে ক্ষেত্রে দেশের জেলায় জেলায় সহায়তা ডেস্কের কার্যক্রম ও সেবা নিয়ে সরকারকে আরো জোরালো ভূমিকা রাখতে হবে।

তারা আরও বলেন, সহায়তা ডেস্কের কার্যক্রম ও সেবা” বাড়াতে এই প্রকল্পটি কার্যকর করে তুলতে হবে। সেই সাথে বাংলাদেশ মিশনকেও এগিয়ে আসাতে হবে।

এছাড়াও বাংলাদেশ পুলিশের মতো জেলা পর্যায়ের পাসপোর্ট অফিস, বিআরটিএ, সিডিএসহ সেবাধর্মী প্রতিষ্ঠানগুলোতেও প্রবাসী সহায়তা ডেস্কের চালুর ওপর গুরুত্বারোপ করেন এজাজ মাহমুদ।

প্রধান অতিথি বি এম জামাল হোসেন বলেন, প্রবাসীদের সহায়তা করতে আমরা সব সময় অঙ্গীকার বদ্ধ। তবে সে জন্য বিচার প্রার্থীদের প্রশাসনের প্রতি আস্থা রাখতে হবে। প্রবাসী সহায়তা ডেস্কের কনসেপ্টটি সময় উপযোগী একটি প্রকল্প। আমি মনে করি প্রবাসীদের সহায়তা করতে পুলিশ প্রশাসন এই কনসেপ্ট নিয়ে এগিয়ে যেতে পারবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন প্রবাসী সিআইপি এ কে আজাদ, আবুল কাসেম ও জসীম উদ্দিন, কমিউনিটি নেতা ইসমাইল গনী চৌধুরী, মহিউদ্দিন জামান, কামাল হোসেন সুমন, আজমান বাংলাদেশ সমিতির সাধারণ সম্পাদক সাফায়েত উল্লাহ, মকবুল আহমেদ প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news

বাংলাদেশে চলমান অস্থিরতায় প্রবাসীদের সাথে নিউইয়র্ক মেয়রের সংহতি

বাংলাদেশের চলমান বিক্ষোভের প্রেক্ষিতে বাংলাদেশি সম্প্রদায়ের প্রতি সংহতি জানালেন মেয়র এরিক অ্যাডামস এরিক অ্যাডামস বাংলাদেশের চলমান সহিংস বিক্ষোভ নিয়ে উদ্বেগ...

জার্মানির বাংলাদেশ দূতাবাসের সামনে কোটা আন্দোলনে সংহতি জানিয়ে বিক্ষোভ

জার্মানি প্রতিনিধি কোটা সংস্কারের দাবীতে চলমান আন্দোলনে সাধারণ শিক্ষার্থীদের সাথে সংহতি জানিয়ে বৃহস্পতিবার বিকেলে বার্লিনের বাংলাদেশ দূতাবাসের সামনে বিক্ষোভ মিছিল...

বাংলাদেশে ছাত্র-ছাত্রীদের হত্যা, নির্যাতনের প্রতিবাদে সাংবাদিক সম্মেলন করেছে ইতালি প্রবাসীরা

মালিক মনজুর ইতালি প্রতিনিধি বাংলাদেশে কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে পুলিশ ও ছাত্রলীগ দ্বারা সাধারণ ছাত্র-ছাত্রীদের হত্যা, নির্যাতনের প্রতিবাদে সাংবাদিক...

গুলিবিদ্ধ হয়ে ঢাকা টাইমসের সাংবাদিক মেহেদী নিহত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা রাজধানীর যাত্রবাড়িতে কোটা সংস্কার আন্দোলনকারী ও পুলিশের মধ্যে সংঘর্ষ চলাকালে এক সাংবাদিক নিহত হয়েছেন। নিহত সাংবাদিকের নাম...
- Advertisement -spot_img

ইউরোপের কাছে সহায়তার আর্জি তিউনিশিয়ার

ডেস্ক রিপোর্ট তিউনিশিয়ার প্রধানমন্ত্রী বুধবার ইউরোপীয় দেশগুলোর কাছে আর্থিক সহায়তা বৃদ্ধির আহ্বান জানিয়েছেন। সাব-সাহারান আফ্রিকা থেকে আসা অভিবাসী প্রবাহ মোকাবেলা...

আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের

নিজস্ব প্রতিবেদক, ঢাকা সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে চলমান আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন।বৃহস্পতিবার (১৮ জুলাই) সন্ধ্যায়...

Must read

বাংলাদেশে চলমান অস্থিরতায় প্রবাসীদের সাথে নিউইয়র্ক মেয়রের সংহতি

বাংলাদেশের চলমান বিক্ষোভের প্রেক্ষিতে বাংলাদেশি সম্প্রদায়ের প্রতি সংহতি জানালেন...

জার্মানির বাংলাদেশ দূতাবাসের সামনে কোটা আন্দোলনে সংহতি জানিয়ে বিক্ষোভ

জার্মানি প্রতিনিধি কোটা সংস্কারের দাবীতে চলমান আন্দোলনে সাধারণ শিক্ষার্থীদের সাথে...
- Advertisement -spot_img

You might also likeRELATED
Recommended to you