অভিবাসনরোমানিয়া থেকে ১৪ বাংলাদেশিসহ ২০ অভিবাসীকে ডিপোর্ট

রোমানিয়া থেকে ১৪ বাংলাদেশিসহ ২০ অভিবাসীকে ডিপোর্ট

- Advertisment -spot_img

ডেস্ক রিপোর্ট

চলতি সপ্তাহে ১৪ বাংলাদেশিসহ বিভিন্ন দেশের মোট ২০ জন অভিবাসীকে তাদের নিজ নিজ দেশে ফেরত পাঠিয়েছে রোমানিয়া। সংশ্লিষ্টদের বিরুদ্ধে রোমানিয়া ছাড়ার আইনি নোটিশ জারির পরেও তারা নিজ দায়িত্বে ফিরে না যাওয়ায় পুলিশি প্রহরায় এসব অভিবাসীকে ফেরত পাঠানো হয়েছে।

সোমবার (১৭ জুন) রোমানিয়ার জেনারেল ইনস্পেক্টরেট ফর ইমিগ্রেশন (আইজিআই)-এর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ১৬ জুন ১৩ জন বিদেশি নাগরিকে তাদের নিজ দেশে ফেরত পাঠানো হয়েছে। তাদের সবার বিরুদ্ধে রোমানিয়ার ছেড়ে যাওয়ার আইনি নোটিশ দেয়া হয়েছিল। তাদেরকে আরাদ অঞ্চলের ডিটেনশন অ্যাকোমোডেশন সেন্টার থেকে অভিবাসন পুলিশের সহায়তায় ক্লুজ-নাপোকা আন্তর্জাতিক বিমানবন্দরে নিয়ে যাওয়া হয়েছিল। সেখান থেকে নিয়মিত ফ্লাইটে তাদের নিজ দেশে ফেরত পাঠানো হয়।

আইজিআই জানিয়েছে, অভিবাসীদের সবাই ২০ থেকে ৩৯ বছর বয়সি পুরুষ। তাদের মধ্যে আট বাংলাদেশি রয়েছেন। এছাড়া দুজন পাকিস্তানি, একজন নেপালি এবং দুজন মিশরীয় নাগরিক রয়েছেন।

অভিবাসন কর্তৃপক্ষের মতে, তাদের সবাই ২০২২ থেকে ২০২৪ সালের মধ্যে কাজের ভিসা নিয়ে রোমানিয়ায় এসেছিলেন। কিন্তু পরবর্তীতে তারা অনিয়মিত হয়ে বেআইনি উপায়ে সীমান্ত পাড়ি দিয়ে ইউরোপের অন্য দেশে যাওয়ার চেষ্টা করে সীমান্তে ধরা পড়েন। এসব অভিবাসীকে আটকের পর ডিপোর্ট বাস্তবায়ন পর্যন্ত পুলিশি হেফাজতে রাখা হয়েছিল।

বুধবার (১৯ জুন) আইজিআই অপর একটি সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, মঙ্গলবার (১৮ জুন) সাত জন অনিয়মিত অভিবাসীকে রোমানিয়া থেকে বহিষ্কার করা হয়েছে। ২৩ থেকে ৪৭ বছর বয়সি এসব অভিবাসীদের মধ্যে ছয় জন বাংলাদেশি এবং একজন পাকিস্তানি।

কর্তৃপক্ষ বলছে, তাদের সবাই ২০২৩ সালের এপ্রিল থেকে চলতি বছর ওয়ার্ক পারমিট ভিসা নিয়ে রোমানিয়ায় এসেছিলেন। পরবর্তীতে অনিয়মিত পথে সীমান্ত পাড়ি দিতে গিয়ে সীমান্ত পুলিশের হাতে আটক হন।

প্রথম দলের মতো এই দলটিকেও আরাদ অঞ্চলের আটককেন্দ্রে রাখা হয়েছিল। দুটি অভিযানেই আরাদ অঞ্চলের সীমান্ত পুলিশ, অভিবাসন পুলিশ এবং জেন্ডারমেরি কারিগরি সহায়তা দিয়েছে।

ফেরত পাঠানো সবার বিরুদ্ধে ইউরোপীয় ইউনিয়নের সদস্য রাষ্ট্র, ইউরোপীয় অর্থনৈতিক এলাকা এবং সুইস কনফেডারেশনে প্রবেশে পাঁচ বছরের নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

গত মাসে ইনফোমাইগ্রেন্টসকে দেয়া এক সাক্ষাৎকারে রোমানিয়া সীমান্ত পুলিশের আরাদ কাউন্টির মুখপাত্র দিনসা আন্দ্রেই আলেকজান্দ্রুর জানিয়েছিলেন, ২০২৩ সালে বিভিন্ন দেশের মোট সাত হাজার ৪০০ জনেরও বেশি অভিবাসীকে রোমানিয়া থেকে অনিয়মিত উপায়ে সীমান্ত অতিক্রমের সময় আটক করা হয়েছে।

তাদের বেশিরভাগই হাঙ্গেরিতে ঢুকে পশ্চিম ইউরোপের দেশগুলোতে যাওয়ার চেষ্টা করছিলেন বলে জানান তিনি৷ সূত্র: ইনফোমাইগ্রেন্টস।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news

বাংলাদেশে চলমান অস্থিরতায় প্রবাসীদের সাথে নিউইয়র্ক মেয়রের সংহতি

বাংলাদেশের চলমান বিক্ষোভের প্রেক্ষিতে বাংলাদেশি সম্প্রদায়ের প্রতি সংহতি জানালেন মেয়র এরিক অ্যাডামস এরিক অ্যাডামস বাংলাদেশের চলমান সহিংস বিক্ষোভ নিয়ে উদ্বেগ...

জার্মানির বাংলাদেশ দূতাবাসের সামনে কোটা আন্দোলনে সংহতি জানিয়ে বিক্ষোভ

জার্মানি প্রতিনিধি কোটা সংস্কারের দাবীতে চলমান আন্দোলনে সাধারণ শিক্ষার্থীদের সাথে সংহতি জানিয়ে বৃহস্পতিবার বিকেলে বার্লিনের বাংলাদেশ দূতাবাসের সামনে বিক্ষোভ মিছিল...

বাংলাদেশে ছাত্র-ছাত্রীদের হত্যা, নির্যাতনের প্রতিবাদে সাংবাদিক সম্মেলন করেছে ইতালি প্রবাসীরা

মালিক মনজুর ইতালি প্রতিনিধি বাংলাদেশে কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে পুলিশ ও ছাত্রলীগ দ্বারা সাধারণ ছাত্র-ছাত্রীদের হত্যা, নির্যাতনের প্রতিবাদে সাংবাদিক...

গুলিবিদ্ধ হয়ে ঢাকা টাইমসের সাংবাদিক মেহেদী নিহত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা রাজধানীর যাত্রবাড়িতে কোটা সংস্কার আন্দোলনকারী ও পুলিশের মধ্যে সংঘর্ষ চলাকালে এক সাংবাদিক নিহত হয়েছেন। নিহত সাংবাদিকের নাম...
- Advertisement -spot_img

ইউরোপের কাছে সহায়তার আর্জি তিউনিশিয়ার

ডেস্ক রিপোর্ট তিউনিশিয়ার প্রধানমন্ত্রী বুধবার ইউরোপীয় দেশগুলোর কাছে আর্থিক সহায়তা বৃদ্ধির আহ্বান জানিয়েছেন। সাব-সাহারান আফ্রিকা থেকে আসা অভিবাসী প্রবাহ মোকাবেলা...

আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের

নিজস্ব প্রতিবেদক, ঢাকা সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে চলমান আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন।বৃহস্পতিবার (১৮ জুলাই) সন্ধ্যায়...

Must read

বাংলাদেশে চলমান অস্থিরতায় প্রবাসীদের সাথে নিউইয়র্ক মেয়রের সংহতি

বাংলাদেশের চলমান বিক্ষোভের প্রেক্ষিতে বাংলাদেশি সম্প্রদায়ের প্রতি সংহতি জানালেন...

জার্মানির বাংলাদেশ দূতাবাসের সামনে কোটা আন্দোলনে সংহতি জানিয়ে বিক্ষোভ

জার্মানি প্রতিনিধি কোটা সংস্কারের দাবীতে চলমান আন্দোলনে সাধারণ শিক্ষার্থীদের সাথে...
- Advertisement -spot_img

You might also likeRELATED
Recommended to you