অভিবাসনবাফেলোয় নির্ঘুম রাত কাটছে বসবাসকারী বাংলাদেশিদের

বাফেলোয় নির্ঘুম রাত কাটছে বসবাসকারী বাংলাদেশিদের

- Advertisment -spot_img

যুক্তরাষ্ট্র অফিস

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের বাফেলোতে দুই বাংলাদেশিকে গুলি করে হত্যার ঘটনায় উদ্বেগ উৎকণ্ঠায় দিন কাটছে সেখানে অবস্থানরত প্রবাসী বাংলাদেশিদের। চার দিন আগে বন্দুকধারী গ্রেপ্তার হলেও এখনো হামলার আশঙ্কা করছেন বাফেলোর প্রবাসী বাংলাদেশিরা। তারা এলাকায় পুলিশের টহল বাড়ানোর দাবি জানালেও পুলিশ বিভাগ তা বাস্তবায়ন করেনি। ফলে হাজার হাজার বাংলাদেশি আতঙ্কে দিন কাটাচ্ছেন।

বাফেলোর আবাসন ব্যবসায়ী আবুল বাশার জানান, গত ১০ বছরে নিউইয়র্ক সিটিসহ বিভিন্ন রাজ্য থেকে প্রায় অর্ধ লাখ বাংলাদেশি বাফেলোতে এসে স্থায়ীভাবে বসবাস শুরু করেছে। তিনি দীর্ঘদিন ধরে এখানে স্বল্পমূল্যের বাড়ি কিনে সেগুলো মেরামত করে ভাড়া দিয়ে ব্যবসা করে আসছেন।

বাংলাদেশিকে গুলি করে হত্যার ঘটনা এর আগে কখনো ঘটেনি। গত ২৭ এপ্রিল এক বন্দুকধারীর গুলিতে নিহত আবু সালেহ মোহাম্মদ ইউসুফ (৫৩) ও বাবুল মিয়া (৫৮) হত্যাকাণ্ডের ঘটনায় কমিউনিটিতে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। অনেকেই রাতে ঘুমাতে পারছেন না। সবসময় একটা ভয় কাজ করছে প্রবাসীদের মধ্যে ।

প্রবাসীরা জানান, এখানকার বাংলাদেশিদের বাড়িগুলোতে অধিকাংশ ভাড়াটে কৃষ্ণাঙ্গ সম্প্রদায়ের মানুষ মাসের পর মাস ভাড়া না দিয়ে মালিকদের নানা হুমকি প্রদর্শন করে আসছেন। আমরা সবকিছু সহ্য করে দিন কাটাচ্ছি। ভাড়া আদায়ের জন্য পুলিশের কাছে অভিযোগ করেও কোনো ফল পাওয়া যায় না। এসব নিয়ে কঠিন সময় পার করছে বাফেলোর প্রবাসী বাংলাদেশিরা।

আবুল বাশার জানান, বাফেলোতে প্রচুরসংখ্যক বাংলাদেশি বসবাস করলেও এখানে নেই কোনো ঐক্যবদ্ধ কমিউনিটি। সবাই নেতা হতেই ব্যস্ত। কোনো অনুষ্ঠান হলে বক্তৃতা দেওয়া নিয়েই সবাই ব্যস্ত হয়ে পড়েন। তাই একটি ঐক্যবদ্ধ কমিউনিটি গড়ে তুলে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগের আহ্বান জানান তিনি।

২৭ এপ্রিল এক বন্দুকধারীর গুলিতে নিহত হন সিলেটের কানাইঘাট উপজেলার আবু সালেহ মোহাম্মদ ইউসুফ ও কুমিল্লার বাবুল মিয়া। বাবুল মিয়া আগে সপরিবার থাকতেন ম্যারিল্যান্ডে। সম্প্রতি তিনি বাফেলোয় বাড়ি কেনেন। আর ইউসুফ গত ডিসেম্বরে স্ত্রী, দুই মেয়েসহ বাফেলোয় আসেন স্থায়ীভাবে বসবাসের জন্য।

২৮ এপ্রিল ডেল ও’কামিংস নামে ৩১ বছর বয়সি বন্দুকধারীকে গ্রেপ্তার করে পুলিশ। বাফেলো সিটি মেয়র বাইরেন ডব্লিউ ব্রাউন সংবাদ সম্মেলনে বলেন, বাফেলোর আইনশৃঙ্খলা সুরক্ষায় তারা বদ্ধপরিকর। পুলিশ কমিশনার জোসেফ গ্রেমাগলিয়া জানান, আগের চেয়ে সেখানে পুলিশের টহল বাড়ানো হয়েছে।

সংবাদ সম্মেলনে ডিস্ট্রিক্ট অ্যাটর্নি জে কিন বলেন, ডেল ও’কামিংসের বিরুদ্ধে বাফেলো ক্রিমিনাল কোর্টে বেশ কয়েকটি মামলা বিচারাধীন। তিনি গৃহহীন। তার নির্দিষ্ট কোনো ঠিকানা না থাকায় মামলাগুলোর একটিতেও হাজিরা দেননি। হত্যাকাণ্ডের প্রায় একই সময়ে ঘটনাস্থলের আশপাশের সিসিটিভি ভিডিওতে তাকে দেখা গেছে।

ডিস্ট্রিক্ট অ্যাটর্নি বলেন, অস্ত্রটি বেআইনিভাবে তার দখলে ছিল। দুই বাংলাদেশিকে হত্যায় সেটি ব্যবহার করা হয়েছে কি না পরীক্ষা করে দেখা হচ্ছে।

জে কিন বলেন, বেআইনি অস্ত্র বহনের মামলায় দোষী সাব্যস্ত হলে ডেল ও’কামিংসের সর্বোচ্চ ১৫ বছরের কারাদণ্ড হতে পারে। আর জোড়া খুনের ঘটনার দোষী সাব্যস্ত হলে আজীবন তাকে কারাগারে থাকতে হতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news

দক্ষ অভিবাসীদের ভিসা দ্রুত প্রক্রিয়াকরণ করছে জার্মানি

ডেস্ক রিপোর্ট দক্ষ কর্মীদের জন্য ভিসা দ্রুত প্রক্রিয়াকরণ শুরু করেছে জার্মানি৷ মঙ্গলবার দেশটির পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক এমন তথ্য জানিয়েছেন৷ দক্ষ কর্মীর...

ইংলিশ চ্যানেলের ব্রিটিশ ও ফরাসি উপকূল থেকে ১২১ অভিবাসী উদ্ধার

ডেস্ক রিপোর্ট উত্তর ফ্রান্স থেকে ইংলিশ চ্যানেল দিয়ে ব্রিটেনে পাড়ি জমানোর চেষ্টারত ৩৬ অভিবাসীকে বাধা দিয়েছে ফরাসি কর্তৃপক্ষ। এছাড়া ব্রিটিশ...

ভূমধ্যসাগর থেকে আরও ৬ অভিবাসীর মরদেহ উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক: ভূমধ্যসাগরে দুর্ঘটনার কবলে পড়া দুটি নৌকার একটির কাছ থেকে ছয়জনের মরদেহ উদ্ধার করেছে ইতালির উপকূলরক্ষী বাহিনী৷...

উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে পাহাড় ধস, ৯ জনের মরদেহ উদ্ধার

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার কক্সবাজারের উখিয়া উপজেলায় রোহিঙ্গা ক্যাম্পে পৃথক তিনটি পাহাড় ধসের ঘটনা ঘটেছে। এতে ৯ জনের মরদেহ উদ্ধার করা...
- Advertisement -spot_img

সৌদিতে হজ করতে গিয়ে ২১ বাংলাদেশির মৃত্যু

ঢাকা অফিস সৌদি আরবে হজ পালন করতে গিয়ে চলতি বছরের মৃত্যু হয়েছে ২১ বাংলাদেশি হজযাত্রীর। এর মধ্যে হজের আনুষ্ঠানিকতা শুরুর...

যশোরে সড়ক দুর্ঘটনায় প্রবাসীসহ নিহত ২

নিজস্ব প্রতিবেদক, যশোর যশোরের ঝিকরগাছায় মোটরসাইকেলের ধাক্কায় এক পথচারী নারী ও মোটরসাইকেল আরোহী প্রবাসী যুবক নিহত হয়েছেন। নিহত দুই জন হলেন-...

Must read

দক্ষ অভিবাসীদের ভিসা দ্রুত প্রক্রিয়াকরণ করছে জার্মানি

ডেস্ক রিপোর্ট দক্ষ কর্মীদের জন্য ভিসা দ্রুত প্রক্রিয়াকরণ শুরু করেছে...

ইংলিশ চ্যানেলের ব্রিটিশ ও ফরাসি উপকূল থেকে ১২১ অভিবাসী উদ্ধার

ডেস্ক রিপোর্ট উত্তর ফ্রান্স থেকে ইংলিশ চ্যানেল দিয়ে ব্রিটেনে পাড়ি...
- Advertisement -spot_img

You might also likeRELATED
Recommended to you