আমেরিকাযুক্তরাষ্ট্রে ঈদ রোববার নাকি সোমবার?

যুক্তরাষ্ট্রে ঈদ রোববার নাকি সোমবার?

- Advertisment -spot_img

ডেস্ক রিপোর্ট

যুক্তরাষ্ট্রে ঈদ আজ রোববার, নাকি আগামীকাল সোমবার? এ নিয়ে দ্বিধাবিভক্ত হয়ে পড়েছে মার্কিন মুসলিমরা। জিলহজ্জ মাসের চাঁদ দেখা নিয়ে উত্তর আমেরিকার মুসলিম কমিউনিটির মাঝে এমন একটি প্রশ্ন ঘুরপাক খাচ্ছিলো। শিকাগো ভিত্তিক আল হিলাল কমিটির চাঁদ দেখার উপর নির্ভর করে ঈদ উদযাপন নিয়ে এমন বিতর্কের সূত্রপাত।

অবশ্য আমেরিকা ও কানাডার বেশিরভাগ মুসলমান আজই পবিত্র ঈদুল আজহা পালন পালন করছেন। বিভিন্ন মসজিদ থেকে আজ ঈদ সেই হিসেবেই জামাতের কর্মসূচি ঘোষণা করা হয়েছে।

শুধু আমেরিকায় তিন হাজারের অধিক মসজিদের ব্যবস্থাপনায় কোথাও মসজিদে, আবার কোনো কোনো স্থানে মসজিদের ব্যবস্থাপনায় বড় অডিটরিয়ামে, খেলার মাঠে, কোথাও বা স্টেডিয়ামে ঈদ জামাত অনুষ্ঠিত হবে।

প্রায় প্রতি বছরই রমজান মাস এলে এবং ঈদুল আজহার সময় চাঁদ দেখা নিয়ে মুসলিম কমিউনিটির মধ্যে দ্বিধাবিভক্তি দেখা যায়। কমিউনিটির একটি বড় অংশ সৌদি আরবের চাঁদ দেখার ভিত্তিতে নিজেরা রমজানের শুরু এবং ঈদ উদযাপন করে থাকেন। ঈদুল আজহা উদযাপনের ক্ষেত্রেও একই নিয়ম অনুসরণ করে থাকেন তারা। আবার অপর অংশ নিজেরা চাঁদ দেখার ভিত্তিতে সিদ্ধান্ত নিয়ে থাকেন। ফলে কখনো কখনো উভয় গোষ্ঠী একই দিনে রমজানের শুরু এবং ঈদ উদযাপন করলেও প্রায়ই একদিন আগে পরে হয়ে যায়। ফলে কমিউনিটির অনেকের মনেই প্রশ্ন এবং বিভ্রান্তির সৃষ্টি হয়।

এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে শিকাগো হিলাল কমিটি। ইলিনয় অঙ্গরাজ্যের শিকাগোর ইসলামি স্কলারদের নিয়ে গঠিত এই কমিটি চাঁদ দেখার সুন্নতের উপর জোর দিয়ে ইসলামি ক্যালেন্ডারের চান্দ্রবৎসরের তারিখ নির্ধারণ করে থাকেন। এরই ভিত্তিতে বিশেষ করে রমজানের শুরু এবং দুই ঈদের দিন নির্দিষ্ট করা হয়।

শিকাগোর এই আল হিলাল কমিটির ফেসবুক পেজের দেয়া বিবৃতিতে মুসলিম কমিউনিটির মধ্য থেকে চাঁদ দেখা নিয়ে এবং রমজান মাস এবং দুই ঈদ নিয়ে বিতর্ক বা সংশয় দূর করার লক্ষ্যে তাদের যাত্রা শুরু হলেও তাদের নির্ধারিত তারিখে ঈদ উদযাপন এবং রমজান শুরু নিয়েই খোদ বিতর্ক দেখা দিয়েছে কমিউনিটির মাঝে।

এদিকে মধ্যপ্রাচ্য তথা মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবের সাথে মিল রেখে ঈদুল আজহা পালন করা হয় যুক্তরাষ্ট্র, কানাডাসহ উত্তর আমেরিকা দেশগুলোতে।

চলতি বছর চাঁদ দেখার পর সৌদি আরবে ৭ জুন জিলহজ মাসের প্রথম দিন ধরা হয়েছে। জিলহজ মাসের চাঁদ দেখা যাওয়ায় ১৫ জুন সৌদিতে পবিত্র আরাফাহ দিবস ও ১৬ জুন ঈদুল আজহা উদযাপিত হচ্ছে।

উল্লেখ্য, চাঁদ দেখা সাপেক্ষে ইসলামের ১২ মাসের সূচনা হয়। জিলহজ মাসের চাঁদ দেখার মাধ্যমে হজ ও পবিত্র ঈদুল আজহা কবে উদযাপন করা হবে তা নির্ধারণ করা হয়। সেই অনুযায়ী, ঈদুল আজহার প্রথম দিন জিলহজ মাসের ১০ম দিনে পড়ে। আর পবিত্র আরাফাহ দিবস পালন করা হয় জিলহজ মাসের ৯ম দিনে।

সৌদি আরবের জিলহজ মাসের চাঁদ দেখার প্রেক্ষিতে নিউইয়র্ক তথা উত্তর আমেরিকায় আজ ১৬ জুন রোববার পবিত্র ঈদুল আজহা উদযাপিত হচ্ছে। এসব স্থানের অধিকাংশ মসজিদ সে হিসেবে ঈদের জামাতের সময় নিধারণ করেছে। নিউইয়র্কের মসজিদগুলোর মধ্যে জ্যামাইকা মুসলিম সেন্টার (জেএমসি) আজ রোববার ঈদ উদযাপন করছে।

এদিকে ভারত ইন্দোনেশিয়া, পাকিস্তান বাংলাদেশসহ এশিয়ার দেশগুলোতে আগামীকাল ঈদুল আজহা উদযাপিত হবে। অবশ্য এসব দেশে কেউ কেউ সৌদি আরবের সাথে মিল রেখে আজ রোববারই ঈদ পালন করছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news

নতুন কর্মসূচি ঘোষণা কোটা আন্দোলনকারীদের

নিজস্ব প্রতিবেদক, ঢাকা সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে নতুন কর্মসূচি ঘোষণা করেছে কোটা আন্দোলনকারীরা। সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে কোটা আন্দোলনকারীদের ওপর...

খালেদা জিয়াকে সিসিইউতে স্থানান্তর

ঢাকা অফিস বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে মেডিকেল বোর্ডের পরামর্শে করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) স্থানান্তর করা হয়েছে। সোমবার (১৫ জুলাই) সন্ধ্যা সাড়ে...

ইতালির খামারে ‘দাসপ্রথা’: ৩৩ ভারতীয় অভিবাসী উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক ইতালিল উত্তরাঞ্চলের ভেরোনা প্রদেশ থেকে ৩৩ ভারতীয় খামার শ্রমিককে উদ্ধার করেছে পুলিশ৷ তাদেরকে দাসের মতো ব্যবহার করা হচ্ছিল৷...

কোটাবিরোধীদের হঠাতে অ্যাকশন শুরু পুলিশের, টিয়ারগ্যাস নিক্ষেপ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারীদের হঠাতে অ্যাকশন শুরু করেছে পুলিশ। সোমবার (১৫ জুলাই) সন্ধ্যা ৬টা ৫০...
- Advertisement -spot_img

ঢাবি রণক্ষেত্র, চলছে সংঘর্ষ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা প্রধানমন্ত্রীর বক্তব্যকে ঘিরে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় প্রায় দেড় ঘণ্টারও বেশি সময় ধরে চলছে কোটাবিরোধী আন্দোলনকারী এবং ছাত্রলীগের...

রোম মহানগর বিএনপির উদ্যোগে আলোচনা সভা ও দোয়া মাহফিল

মালিক মনজুর, ইতালি প্রতিনিধি বাংলাদেশ জাতাীয়তাবাদী দল বিএনপি রোম মহানগর শাখার উদ্যোগে দলীয় চেয়াপার্সন বেগম খালেদা জিয়ার সুস্থতা কামনায় আলোচনা...

Must read

নতুন কর্মসূচি ঘোষণা কোটা আন্দোলনকারীদের

নিজস্ব প্রতিবেদক, ঢাকা সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে নতুন কর্মসূচি...

খালেদা জিয়াকে সিসিইউতে স্থানান্তর

ঢাকা অফিস বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে মেডিকেল বোর্ডের পরামর্শে করোনারি...
- Advertisement -spot_img

You might also likeRELATED
Recommended to you