আমেরিকা‘মামলায় দোষী হওয়ার পর জনসমর্থন খুইয়েছেন ট্রাম্প’

‘মামলায় দোষী হওয়ার পর জনসমর্থন খুইয়েছেন ট্রাম্প’

- Advertisment -spot_img

যুক্তরাষ্ট্র অফিস

পর্ন তারকাকে দেওয়া ঘুষের ফৌজদারি মামলায় গত সপ্তাহে নিউ ইয়র্কের আদালতে ৩৪ টি অভিযোগে দোষী সাব্যস্ত হন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এরপর কয়েকটি জরিপের ফলাফল বলছে, আদালতে দোষী সাব্যস্থ হওয়ার পর কিছু জনসমর্থন খুইয়েছেন ট্রাম্প।

ট্রাম্পের বিরুদ্ধে আদালতের দেওয়া রায় আসন্ন নির্বাচনে প্রেসিডেন্ট জো বাইডেনের অবস্থানেরই কেবল ক্ষতি করবে বলে দাবি করে আসছিল রিপাবলিকানরা। তবে নতুন কয়েকটি জরিপের ফলে দেখা যাচ্ছে ভিন্ন চিত্র।

দ্য গার্ডিয়ান পত্রিকা জানায়, মামলায় ট্রাম্প দোষী হওয়ার পর গুরুত্বপূর্ণ ভোটকেন্দ্রগুলোতে কিছুসংখ্যক ভোটার এখন বাইডেনের দিকে ঝুঁকছেন। জনসমর্থনের দিক থেকে ট্রাম্পের সঙ্গে বাইডেনের ব্যবধান কমে এসেছে।

ট্রাম্প দোষী সাব্যস্ত হওয়ার আগে গত এপ্রিল এবং মে মাসে জরিপ চালানো ২ হাজার মার্কিনির মধ্যে নতুন করে চালানো নিউ ইয়র্ক টাইমস/সিয়েনা কলেজ জরিপে চালায়। জরিপের ফলাফলে দেখা গেছে, ট্রাম্প আগের তুলনায় এক পয়েন্ট সমর্থন খুইয়েছেন। আর বাইডেন এক পয়েন্ট বেশি সমর্থন পেয়েছেন।

এমারসন কলেজ পরিচালিত বৃহস্পতিবারের জরিপে অবশ্য ট্রাম্পের জনসমর্থন আগের মতো একইরকম আছে দেখা গেছে। তবে বাইডেনের জনসমর্থন গতমাসের তুলনায় এক পয়েন্ট বাড়তে দেখা গেছে।

তাছাড়া, প্রধান চারটি জরিপের দুইটাতে জনসমর্থনের দিক থেকে বাইডেনকে এগিয়ে যেতে দেখা গেছে: গত সপ্তাহের বৃহস্পতি ও শুক্রবার পরিচালিত রয়টার্স/ইপসোস জরিপে বাইডেন এগিয়েছেন দুই পয়েন্টে। ট্রাম্পের মামলার রায় হওয়ার সময় জরিপগুলো পরিচালানা করা হয়।

এদিকে শুক্রবার পরিচালিত মর্নিং কনসাল্ট জরিপে বাইডেন এগিয়ে আছেন এক পয়েন্টে। আর আইএন্ডআই/টিআইপিপি জরিপে ট্রাম্প এবং বাইডেনের সমর্থন সমানে সমান দেখা গেছে। ইকোনোমিস্ট/ইউগভ জরিপের ফলেও বুধবার বাইডেন এবং ট্রাম্প দুইজনকেই ৪২ শতাংশ জনসমর্থন পেতে দেখা গেছে।

উল্লেখ্য, ট্রাম্পই যুক্তরাষ্ট্রের প্রথম সাবেক প্রেসিডেন্ট, যিনি ফৌজদারি অপরাধে দোষী সাব্যস্ত হয়েছেন। তারপরও প্রধান একটি দল থেকে আগামী ৫ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নিচ্ছেন তিনি। আগামী ১১ জুলাই ট্রাম্পের সাজার রায় ঘোষণা হতে পারে।

ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ, তার সঙ্গে সম্পর্কের বিষয়ে মুখ না খুলতে ২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচনের আগেসাবেক পর্নতারকা স্টর্মি ড্যানিয়েলসকে মোটা অঙ্কের ঘুষ দিয়েছিলেন ট্রাম্পের তৎকালীন আইনজীবী মাইকেল কোহেন। অবশ্য ড্যানিয়েলসের সঙ্গে যৌন সম্পর্কের খবর ২০১৮ সালে ছড়ানোর পর থেকেই ট্রাম্প তা অস্বীকার করে আসছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news

কোটা পুনর্বহাল করে‌ হাইকোর্টের রায়ের পূর্ণাঙ্গ কপি প্রকাশ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধাসহ কোটা পদ্ধতি বাতিলের পরিপত্র অবৈধ ঘোষণা করে পূর্ণাঙ্গ রায় প্রকাশ করেছেন হাইকোর্ট। রোববার (১৪ জুলাই)...

কোটার সমাধান আদালতের মাধ্যমেই হতে হবে: প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকা কোটাবিরোধী আন্দোলন ইস্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, কোটা পদ্ধতি বাতিলের দাবিতে শান্তিপূর্ণ আন্দোলনে বাধা নেই, তবে...

মুক্তিযোদ্ধার নাতি-নাতনিরা পাবে না তো রাজাকারের নাতিরা পাবে?

নিজস্ব প্রতিবেদক, ঢাকা ২০১৮ সালে আন্দোলন ও সহিংসতার ঘটনায় বিরক্ত হয়ে কোটা বাতিল করেছিলেন উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন,...

২০১৮ সালে বিরক্ত হয়ে কোটা বাতিল করেছিলাম: প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকা ২০১৮ সালে আন্দোলন ও সহিংসতার ঘটনায় বিরক্ত হয়ে কোটা বাতিল করেছিলেন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার (১৪...
- Advertisement -spot_img

সরকারকে ফের ২৪ ঘণ্টার আল্টিমেটাম কোটা আন্দোলনকারীদের

নিজস্ব প্রতিবেদক, ঢাকা সরকারি চাকরিতে কোটার যৌক্তিক সংস্কারের এক দফা দাবি আদায়ে ফের ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। তারা...

ইতালিতে ইদ্রিস ফরাজিকে নাগরিক সংবর্ধনা

ইউরোপ ব্যুরো: ইতালি আওয়ামী লীগের সফল সভাপতি, শরীয়তপুর জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি, বিশিষ্ট ব্যবসায়ী ও সামাজিক ব্যক্তিত্ব এবং শরীয়তপুর জেলার...

Must read

কোটা পুনর্বহাল করে‌ হাইকোর্টের রায়ের পূর্ণাঙ্গ কপি প্রকাশ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধাসহ কোটা পদ্ধতি বাতিলের পরিপত্র...

কোটার সমাধান আদালতের মাধ্যমেই হতে হবে: প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকা কোটাবিরোধী আন্দোলন ইস্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা...
- Advertisement -spot_img

You might also likeRELATED
Recommended to you