অভিবাসনবিদেশিকর্মী নির্ভরতা কমাতে পরিকল্পনা করছে মালয়েশিয়া

বিদেশিকর্মী নির্ভরতা কমাতে পরিকল্পনা করছে মালয়েশিয়া

- Advertisment -spot_img

মালয়েশিয়া অফিস

বিদেশিকর্মী নির্ভরতা কমাতে মাল্টি-টায়ার লেভি আরোপের পরিকল্পনা হাতে নিয়েছে মালয়েশিয়া। মাল্টি-টায়ার লেভি সিস্টেমটি হলো কোম্পানিগুলোকে বিদেশি কর্মীদের ওপর তাদের নির্ভরতা কমাতে এবং স্থানীয়দের নিয়োগ ও প্রশিক্ষণের জন্য উৎসাহিত করা।

কোম্পানিগুলো যত বিদেশিকর্মী নিয়োগ করবে সে সংখ্যা অনুপাতে লেভি বা করারোপ করার কথা জানিয়েছেন দেশটির মানবসম্পদমন্ত্রী স্টিভেন সিম।

তিনি বলেন, কোম্পানির বিদেশি কর্মীর সংখ্যা অনুযায়ী যে লেভির ধাপ করা হবে সেটাকেই বহুস্তর বিশিষ্ট (মাল্টি টায়ার লেভি সিস্টেম) লেভি ব্যবস্থা বলা হয়েছে। এই অর্থ নিয়োগকর্তাকে বহন করতে হবে। সরকার এই ব্যবস্থা প্রবর্তনের উদ্যোগ নিয়েছে যা এই বছরের শেষে বা আগামী বছর থেকে বাস্তবায়ন করা হবে।

স্টিভেন সিম বলেছেন, আমাদের লক্ষ্য এই বছর মন্ত্রিসভায় এই প্রস্তাবটি উপস্থাপন করা। সরকার আগামী বছরের মধ্যে দেশে মোট ২.৪ মিলিয়ন বিদেশি শ্রমিকের সংখ্যা বজায় রাখার লক্ষ্য নির্ধারণ করেছে। বর্তমান সংখ্যাটি অনেক বেশি।

এদিকে মালয়েশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের হিসাব অনুযায়ী , এ বছরের ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত দেশটিতে প্রায় ২.১২ মিলিয়ন বিদেশিকর্মী রয়েছে। এই ২.১২ মিলিয়নকে ২.৪ মিলিয়ন এ নির্দিষ্ট করার পরিকল্পনা নিয়েছে সরকার। ফলে ০. ২৮ মিলিয়ন অর্থাৎ মাত্র ২৮ হাজার বিদেশিকর্মী ১৫টি সোর্স কান্ট্রি থেকে নিয়োগ করতে পারে।

মন্ত্রী বলেন, সরকার আগেই সিদ্ধান্ত নিয়েছে, মোট বিদেশিকর্মীর সংখ্যা ২০২৫ সালের মধ্যে মোট শ্রমশক্তির ১৫ শতাংশের বেশি হতে পারবে না।

কনকর্ড ক্লাবের সভায় তিনি বলেন, এজন্য সংশ্লিষ্ট স্টেকহোল্ডার এবং শিল্পের সঙ্গে সম্পৃক্তদের থেকে প্রাথমিক তথ্য প্রতিক্রিয়া সংগ্রহ করতে শুরু হয়েছে। বহু-স্তর শুল্ক থেকে আহরিত রাজস্ব স্থানীয় কর্মীদের দক্ষতা উন্নত করার জন্য, বিশেষ করে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগ (এসএমই) ক্ষেত্রে প্রয়োগ করা হবে। অভিবাসী শ্রমিকদের অভিযোগ এবং অভিযোগগুলো পরিচালনা করার জন্য শ্রম বিভাগের অধীনে একটি বিশেষ ইউনিট স্থাপন করা হবে।

তিনি বলেন, বিদেশিকর্মীদের অনেকেই হয়তো অভিযোগ করার জন্য এগিয়ে আসার সাহস পাচ্ছেন না। একজন স্থানীয় কর্মী নিয়োগকর্তার বিরুদ্ধে অভিযোগ দায়ের করে তার নিজ বাড়িতে থাকতে পারেন কিন্তু একজন বিদেশিকর্মী নিয়োগকর্তার বিরুদ্ধে অভিযোগ করলে সে তার হোস্টেলে থাকতে পারে না।

সিম বলেন, বিশেষ ইউনিট স্থাপন অভিবাসী শ্রমিকদের বিশেষ গুরুত্ব দেওয়ার ব্যাপার নয় বরং এটি বিদেশি কর্মীদের প্রতি ভালো আচরণ এবং অভিযোগগুলো মোকাবিলা করার আরও মানবিক পদ্ধতি হিসাবে দেখা উচিত।

১ মে শ্রম দিবস উদযাপনের ঠিক আগে অভিবাসী শ্রমিকদের সঙ্গে কাজ করে এমন বেসরকারি সংস্থাগুলো এই ধারণাটি তৈরি করেছিল জানিয়ে মন্ত্রী বলেন-শ্রম বিভাগকে স্পেশাল ইউনিটের জন্য পরিকল্পনা তৈরি করতে বলা হয়েছে।

মালয়েশিয়ার স্থানীয়দের দক্ষ ও কাজের প্রতি আগ্রহী করে তুলতে সিম বলেছেন যে স্থানীয় কোম্পানিতে স্থানীয়দের ইন্টার্নশিপ চালু করার জন্য একটি বিশেষ কর্মসূচির অধীনে একটি তহবিল গঠনের জন্য মন্ত্রণালয় ৫০ মিলিয়ন রিঙ্গিত বরাদ্দ করেছে।

মন্ত্রী বলেন, ইলহাম কেসুমা প্রোগ্রামের অধীনে ইন্টার্নশিপ করার জন্য ৩০ হাজার থেকে ৫০ হাজার জন অংশগ্রহণকারীর লক্ষ্য করা হয়েছে। প্রোগ্রামটি ট্যালেন্ট কর্পোরেশন মালয়েশিয়া বিএইচডি (ট্যালেন্টকর্প) দ্বারা পরিচালিত হবে। এই প্রোগ্রামে অংশ নেওয়া সংস্থাগুলো এই উদ্দেশ্যে এইচআরডিএফ কর্পোরেশন ধার্যের ৫০ শতাংশ পর্যন্ত ব্যবহারসহ দ্বিগুণ কর রেয়াতের জন্য যোগ্য হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news

ইউক্রেন সম্মেলনে তোপের মুখে পুতিনের শান্তি প্রস্তাব

ডেস্ক রিপোর্ট ইউক্রেন যুদ্ধ বন্ধে যুদ্ধবিরতির জন্য যেসব প্রস্তাব দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তা প্রত্যাখ্যান করেছেন ইতালি ও জার্মানির...

যুক্তরাষ্ট্রে ওয়াটার পার্কে এলোপাতাড়ি গুলি, শিশুসহ আহত ১০

যুক্তরাষ্ট্র অফিস যুক্তরাষ্ট্রের ডেট্রয়েট শহরের কাছে ওয়াটার পার্কে এলোপাতাড়ি গুলিবর্ষণের ঘটনায় শিশুসহ অন্তত ১০ জন আহত হয়েছেন। শনিবার (১৫ জুন) স্থানীয়...

যুক্তরাষ্ট্রে ঈদ আজ নাকি আগামীকাল?

ডেস্ক রিপোর্ট যুক্তরাষ্ট্রে ঈদ আজ রোববার, নাকি আগামীকাল সোমবার? এ নিয়ে দ্বিধাবিভক্ত হয়ে পড়েছে মার্কিন মুসলিমরা। জিলহজ্জ মাসের চাঁদ দেখা...

ব্রিটিশ রাজার ‌‘এমবিই’ খেতাব পেলেন সিলেটের জিয়াউস সামাদ

অনলাইন ডেস্ক ব্রিটেনের রাজার কাছ থেকে মর্যাদাপূর্ণ ‘মেম্বার অব দ্য ব্রিটিশ এম্পায়ার’ (এমবিই) খেতাব পেয়েছেন বাংলাদেশি জিয়াউস সামাদ চৌধুরী জেপি।...
- Advertisement -spot_img

মালয়েশিয়ায় বাংলাদেশি নারীকে অপহরণের দায়ে প্রবাসী দম্পতি গ্রেপ্তার

মালয়েশিয়া অফিস মালয়েশিয়ায় এক বাংলাদেশি নারীকে অপহরণ করে মুক্তিপণ দাবি করেছে একটি চক্র। এ ঘটনায় জড়িত থাকার অভিযোগে বাংলাদেশি এক...

মালয়েশিয়ায় ট্রেনের ধাক্কায় প্রবাসী বাংলাদেশির মৃত্যু

ডেস্ক রিপোর্ট মালয়েশিয়ায় ট্রেনের ধাক্কায় এক প্রবাসী বাংলাদেশি নিহত হয়েছেন। সেলাঙ্গর রাজ্যের তামান সেরডাং পেরদানার কাছে কেএলআইএ এক্সপ্রেস-এর রেললাইন পার...

Must read

ইউক্রেন সম্মেলনে তোপের মুখে পুতিনের শান্তি প্রস্তাব

ডেস্ক রিপোর্ট ইউক্রেন যুদ্ধ বন্ধে যুদ্ধবিরতির জন্য যেসব প্রস্তাব দিয়েছেন...

যুক্তরাষ্ট্রে ওয়াটার পার্কে এলোপাতাড়ি গুলি, শিশুসহ আহত ১০

যুক্তরাষ্ট্র অফিস যুক্তরাষ্ট্রের ডেট্রয়েট শহরের কাছে ওয়াটার পার্কে এলোপাতাড়ি গুলিবর্ষণের...
- Advertisement -spot_img

You might also likeRELATED
Recommended to you