আমেরিকাবাইডেনের বদলে যেভাবে বিকল্প প্রার্থী দেবে ডেমোক্রাট দল

বাইডেনের বদলে যেভাবে বিকল্প প্রার্থী দেবে ডেমোক্রাট দল

- Advertisment -spot_img

যুক্তরাষ্ট্র অফিস

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে রিপাবলিকান পার্টির প্রার্থী ও সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে হওয়া প্রথম বিতর্কে পারফরম্যান্স খারাপ হয়েছে বলে স্বীকার করে নিয়েছেন ডেমোক্রেটিক প্রার্থী জো বাইডেন। বিতর্কে ভালো করতে না পারায় বিরক্ত তাঁর সহকর্মী ডেমোক্র্যাটরাও।

বাইডেন নির্বাচনী লড়াই চালিয়ে যেতে পারবেন কি না, তা নিয়ে জল্পনা শুরু হয়েছে।

বিশ্লেষকরা বলছেন, এমন পরিস্থিতিতে বাইডেন যদি প্রার্থিতা থেকে সরেও দাঁড়ান, তাহলে তাঁর জায়গায় নতুন একজনকে নির্ধারণ করার বিষয়টি সময় সাপেক্ষ ও জটিল।

এ প্রসঙ্গে যুক্তরাষ্ট্রের ব্রুকিংস ইনস্টিটিউশন থিঙ্ক ট্যাঙ্কের সিনিয়র ফেলো ডেমোক্রেটিক ন্যাশনাল কমিটির (ডিএনসি) সদস্য ইলেইন কামারকের সঙ্গে কথা বলেছে রয়টার্স। তিনি বলেন, ডেমোক্র্যাটিক পার্টির প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে বাইডেনের বিকল্প দাঁড় করানোর পরিকল্পনা ছিল না। তিনি কার্যত বিনা প্রতিদ্বন্দ্বিতায় এ বছর প্রার্থী হয়েছেন।

এই গ্রীষ্মের শেষের দিকে তিনি আনুষ্ঠানিকভাবে মনোনীত হবেন। তাই এখনও একটি পরিবর্তন করার সময় আছে। বাইডেন মনোনীত হওয়ার আগে নিজে সরে যাওয়ার সিদ্ধান্ত নিতে পারেন। এছাড়া তাঁকে অন্যরা চ্যালেঞ্জ করতে পারে। অথবা তিনি আগস্টে শিকাগোতে ডেমোক্র্যাটিক কনভেনশনের পরে নিজেকে প্রত্যাহার করে নিতে পারেন। এমন হলে ডেমোক্র্যাটিক ন্যাশনাল কমিটিকে তার জায়গায় ট্রাম্পের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য কাউকে নির্বাচন করতে হবে।

বাইডেন পদত্যাগ করলে কী হবে? এই প্রশ্নে এই বিশ্লেষক বলেন, বাইডেন মার্কিন যুক্তরাষ্ট্রের রাজ্য এবং অঞ্চলগুলোতে প্রাইমারি নির্বাচনে জয়লাভ করে প্রায় ৪ হাজার ডেমোক্রেটিক প্রতিনিধি সংগ্রহ করতে গত কয়েক মাস কাটিয়েছেন। এই প্রতিনিধিরা সাধারণত তাঁকে ভোট দেবেন। কিন্তু এ জন্য তাঁরা বাধ্য না। তাঁরা চাইলে অন্য প্রার্থীদেরও ভোট দিতে পারবেন। যদি বাইডেন তাঁর প্রতিনিধিদের মুক্ত করে দেন তবে মনোনীত হওয়ার জন্য অন্যান্য ডেমোক্রেটিক প্রার্থীদের মধ্যে প্রতিযোগিতা হতে পারে।

বাইডেনের পরিবর্তে কে প্রেসিডেন্ট প্রার্থী হতে পারেন এমন প্রশ্নে ইলেইন কামারক বলেন, বেশ কিছু প্রার্থী আসতে পারেন। এখানে কোনো সুস্পষ্ট সংখ্যা নেই। ভাইস প্রেসিডেন্ট হ্যারিস প্রায় নিশ্চিতভাবেই তালিকার শীর্ষে থাকবেন।

মার্কিন সংবিধানেও বলা হয়েছে, প্রেসিডেন্ট মারা গেলে বা অক্ষম হলে ভাইস প্রেসিডেন্ট তাঁর দায়িত্ব পালন করবেন। তবে দলীয় মনোনয়নের বিষয়ে সেখানে কোনো বাধ্যবাধকতা নেই।

ক্যালিফোর্নিয়ার গভর্নর নিউজম, মিশিগানের গভর্নর গ্রেচেন হুইটমার, কেন্টাকির গভর্নর অ্যান্ডি বেশিয়ার এবং ইলিনয়ের গভর্নর জেবি প্রিটজকারকে সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী হিসেবে ধরা যেতে পারে।

একজন প্রার্থী কীভাবে মনোনীত করা হবে? এ নিয়ে কামারকে বলেন, ডেমোক্র্যাটিক হেভিওয়েটদের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা হওয়ার সম্ভাবনা রয়েছে। মনোনীত হওয়ার জন্য প্রার্থীদের ৬০০ জন কনভেনশন প্রতিনিধির স্বাক্ষর নিতে হবে। ২০২৪ সালে প্রায় ৪ হাজার ৭৬২ জন থাকবে বলে আশা করা হচ্ছে। যদি কেউ সংখ্যাগরিষ্ঠতা না পায় তাহলে একটি ব্রোকার কনভেনশন অনুষ্ঠিত হবে যেখানে সব প্রতিনিধিরা ফ্রি এজেন্ট হিসেবে কাজ করবে এবং দলের নেতাদের সঙ্গে আলোচনা করে প্রার্থী নির্বাচন করবে।

এদিকে বিতর্কে বাইডেনের পরাজয় নিয়ে ডেমোক্র্যাট ভোটারদের মধ্যে অসন্তোষ ও আতঙ্ক দেখা দিয়েছে। তাদের অসন্তোষ ও আতঙ্কের মাত্রা এতই প্রবল যে তারা বাইডেনকে নির্বাচন থেকে সরে দাঁড়াতে বলছেন। এমনকি নিজেদের মধ্যে ব্যক্তিগত আলোচনায় বাইডেনের বিকল্প হিসেবে কে দলের প্রার্থী হতে পারেন, তা নিয়ে আলোচনা করছেন।

মার্কিন সংবাদমাধ্যম পলিটিকোর খবর অনুযায়ী, গতকাল রাতের বিতর্কে প্রেসিডেন্ট জো বাইডেন যে পারফরম্যান্স করেছেন, তাতে ডেমোক্র্যাটরা আতঙ্কিত হয়ে পড়েছেন। আতঙ্ক থেকে তারা বাইডেনের বদলে কে নির্বাচন করতে পারেন, তা নিয়ে সক্রিয় আলোচনা শুরু করেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news

গুলিবিদ্ধ হয়ে ঢাকা টাইমসের সাংবাদিক মেহেদী নিহত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা রাজধানীর যাত্রবাড়িতে কোটা সংস্কার আন্দোলনকারী ও পুলিশের মধ্যে সংঘর্ষ চলাকালে এক সাংবাদিক নিহত হয়েছেন। নিহত সাংবাদিকের নাম...

ইউরোপের কাছে সহায়তার আর্জি তিউনিশিয়ার

ডেস্ক রিপোর্ট তিউনিশিয়ার প্রধানমন্ত্রী বুধবার ইউরোপীয় দেশগুলোর কাছে আর্থিক সহায়তা বৃদ্ধির আহ্বান জানিয়েছেন। সাব-সাহারান আফ্রিকা থেকে আসা অভিবাসী প্রবাহ মোকাবেলা...

আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের

নিজস্ব প্রতিবেদক, ঢাকা সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে চলমান আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন।বৃহস্পতিবার (১৮ জুলাই) সন্ধ্যায়...

কোটা নিয়ে আপিল শুনানি রবিবার

নিজস্ব প্রতিবেদক ঢাকা প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিলের পরিপত্র অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায়ের বিরুদ্ধে...
- Advertisement -spot_img

উত্তরা-আজমপুরে পুলিশের সঙ্গে আন্দোলনকারীদের সংঘর্ষ, নিহত ৪

ঢাকা অফিস কোটা সংস্কার আন্দোলনকারীরের পূর্বঘোষিত সারাদেশে কমপ্লিট শাটডাউন কর্মসূচির অংশ হিসেবে উত্তরা-আজমপুর এলাকায় সড়ক অবরোধ করতে গেলে পুলিশের...

সরকারের সংলাপে বসার প্রস্তাব প্রত্যাখ্যান আন্দোলনকারীদের

ঢাকা অফিস কোটা সংস্কার বিষয়ে সরকার নীতিগতভাবে একমত উল্লেখ করে আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছেন আন্দোলনকারীদের সঙ্গে সরকার আলোচনায় বসতে রাজি।...

Must read

গুলিবিদ্ধ হয়ে ঢাকা টাইমসের সাংবাদিক মেহেদী নিহত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা রাজধানীর যাত্রবাড়িতে কোটা সংস্কার আন্দোলনকারী ও পুলিশের...

ইউরোপের কাছে সহায়তার আর্জি তিউনিশিয়ার

ডেস্ক রিপোর্ট তিউনিশিয়ার প্রধানমন্ত্রী বুধবার ইউরোপীয় দেশগুলোর কাছে আর্থিক সহায়তা...
- Advertisement -spot_img

You might also likeRELATED
Recommended to you