অভিবাসনফ্রান্স: নির্বাচনে পরাজিত কট্টর ডান, খুশি আন্তজার্তিক অংশীদারেরা

ফ্রান্স: নির্বাচনে পরাজিত কট্টর ডান, খুশি আন্তজার্তিক অংশীদারেরা

- Advertisment -spot_img

ডেস্ক রিপোর্ট

ফ্রান্সের আগাম সংসদ নির্বাচনের দ্বিতীয় দফায় সবাইকে অনেকটা চমকে দিয়ে ভালো ফল করেছে বামদের নতুন জোট। প্রথম দফায় বেশ এগিয়ে থেকেও শেষ দফায় তৃতীয় স্থানে নেমে এসেছে কট্টর ডান ন্যাশনাল ব়্যালি। ফ্রান্সের নির্বাচনের ফলাফলে স্বস্তি প্রকাশ করেছে ইউরোপ ও বিশ্বের গণতান্ত্রিক অংশীদারেরা।

রোববার (৭ জুলাই) অনুষ্ঠিত হয় ফরাসি আইনসভার নিম্নকক্ষ বা অ্যাসেম্বলি ন্যাশনালের দ্বিতীয় দফার নির্বাচন। এর আগে ৩০ জুন প্রথম দফা নির্বাচন শেষে এগিয়ে ছিল মারিন লো পেনের অভিবাসীবিরোধী দল ন্যাশনাল ব়্যালি।

দলটি ক্ষমতায় আসতে পারে এমন সম্ভাবনায় ইউরোপীয় ইউনিয়ন, পশ্চিমা সামরিক জোট ন্যাটো এবং বিশ্বব্যাপী উদার গণতান্ত্রিক মহলে শঙ্কা তৈরি হয়েছিল। কারণ ফ্রান্স জাতিসংঘ নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্যের একটি।

ফরাসি স্বরাষ্ট্র মন্ত্রণালয় প্রকাশিত সরকারি ফলাফলে দেখা গেছে, অভিবাসনপন্থি বামদের নতুন জোট নিউ পপুলার ফ্রন্ট (এনএফপি) পেয়েছে ১৮২ আসন, প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রোঁর জোট ‘টুগেদার’ পেয়েছে ১৬৮ আসন এবং মারিন লো পেনের ন্যাশনাল ব়্যালি পেয়েছে ১৪৩টি আসন এবং রক্ষণশীল এলআর দল পেয়েছে ৪৬টি আসন।

প্যারিসে উগ্র ডানপন্থিদের পরাজয়ে স্বস্তিতে ইইউ এবং ন্যাটোসহ ফ্রান্সের আন্তর্জাতিক অংশীদারেরা।

পোলিশ প্রধানমন্ত্রী
পোল্যান্ডের নতুন নির্বাচিত ইউরোপপন্থি প্রধানমন্ত্রী ডোনাল্ড টাস্ক বলেছেন, ফ্রান্সের এমন ফলাফলে তিনি ‘খুশি’।

ডোনাল্ড টাস্ক ইউরোপীয় কাউন্সিলের সাবেক সভাপতি। তিনি ইউক্রেনের যুদ্ধে ইউরোপীয় প্রচেষ্টার ক্ষেত্রে ফ্রান্সের পূর্বের নীতি অব্যাহত থাকার সংবাদে স্বাগত জানিয়েছেন। আরএন ক্ষমতায় এলে ইউক্রেন যুদ্ধ নিয়ে ফ্রান্সের অবস্থানে ব্যাপক পরিবর্তন আসার সম্ভাবনা ছিল। দলটি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত।

এই ইউ নেতা তার এক্স সাবেক (টুইটার) অ্যাকাউন্টে লিখেন, ‌‘প্যারিস খুশি এবং মস্কোর হতাশ৷ এই ঘটনায় ওয়ারশ বেশ খুশি।’

‘নেতিবাচক পরিস্থিতি এড়ানো গেছে’
জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎসের সোশ্যাল ডেমোক্র্যাটিক পার্টির (এসপিডি) থেকে নির্বাচিত সংসদ সদস্য নিলস স্মিড বলেছেন, ‘সম্ভাব্য নেতিবাচক পরিস্থিতি এড়ানো গেছে।’

এই রাজনীতিবিদ জার্মান সংসদে সোশ্যাল ডেমোক্র্যাট পার্লামেন্টারি গ্রুপের বিদেশ নীতি বিষয়ক প্রধান। তিনি আরো বলেন, আরএন সরকার গঠনের মতো সংখ্যাগরিষ্ঠতা পায়নি। এই নির্বাচনের মাধ্যমে প্রেসিডেন্ট মাক্রোঁ ‘রাজনৈতিকভাবে দুর্বল’ হয়ে পড়েছেন। কিন্তু, অনিশ্চিত পরিস্থিতির পরিপ্রেক্ষিতে মধ্যপন্থিরা তাদের অবস্থান ধরে রেখেছে।

নিলস স্মিডট ফরাসি গণতান্ত্রিক দলগুলোকে ‘নমনীয়তা’ এবং ‘সমঝোতার ক্ষমতা’ প্রদর্শনের আহবান জানিয়েছেন।

স্প্যানিশ প্রধানমন্ত্রী
স্পেনের সোশ্যালিস্ট প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ নির্বাচনে অতি ডান প্রত্যাখ্যাত হওয়াকে স্বাগত জানিয়েছেন। স্প্যানিশ প্রধানমন্ত্রী ফ্রান্সের আইনসভা নির্বাচন এবং যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনের ফলাফলকে একই চোখে দেখছেন।

তিনি বলেন, “এই সপ্তাহে ইউরোপের বৃহত্তম দুটি দেশ অতি ডানপন্থিদের প্রত্যাখ্যান করে স্পেনের মতো একই পথ বেছে নিয়েছে। এক বছর আগে স্পেনও অতি ডানদের প্রত্যাখ্যান করে সোশ্যালিস্ট ও বামেদের প্রতি আস্থা রেখেছিল।

তিনি নিজের এক্স প্ল্যাটফর্মে লেখেন, ‘কট্টর ডানদের সঙ্গে কোনো চুক্তি বা সরকার হতে পারে না।

এর আগে তার দল স্প্যানিশ সোশ্যালিস্ট ওয়ার্কার্স পার্টি (পিএসওই) নির্বাচনের ফলাফলের প্রেক্ষিতে এনএফপি জোট এবং বিশেষ করে তাদের একই আদর্শের ফরাসি সোশ্যালিস্ট পার্টিকে (পিএস)

অভিনন্দন বার্তায় জানায়, “এই মহান বিজয় যা উগ্র ডানপন্থিদের সরকারে প্রবেশ আটকে দেয়।”

অর্থনীতি ও মুদ্রা বিষয়ক ইউরোপীয় কমিশনার পাওলো জেন্টিলোনি বলেন, “ফরাসি প্রজাতন্ত্র দীর্ঘজীবী হোক৷”

গ্রিস
গ্রিসের প্রধান বামপন্থি বিরোধী দল সিরিজার সভাপতির দায়িত্ব পালন করেছেন স্টেফানোস কাসেলাকিস। ফ্রান্সে রোববারের নির্বাচনের ফলাফল শেষে এক প্রতিক্রিয়ায় বলেছেন, “আজ ফরাসি জনগণ আমাদের পথ দেখিয়েছে। পরিবর্তন কোনো ‘ইউটোপিয়া’ নয় বরং তা বাস্তব, ফরাসি জনগণ সেটা দেখিয়ে দিয়েছে।”

ব্রাজিল
দক্ষিণ আমেরিকার দেশ কয়েক বছর আগে কট্টর ডান সরকার দেখেছে। পরবর্তীতে আবারো দেশটির ক্ষমতায় ফিরেছেন আলোচিত বাম প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা ওরফে লুলা।

তিনি রোববার এক প্রতিক্রিয়ায় বলেছেন, “ফ্রান্সের এই ফলাফল দক্ষিণ আমেরিকার জন্য অনুপ্রেরণা। ফ্রান্সের রাজনৈতিক শক্তির মহানুভবতা এবং চরমপন্থার বিরোধিতা দেখে আমি অত্যন্ত খুশি।”

এই বাম নেতা মনে করেন, চলতি সপ্তাহে ফ্রান্স এবং ব্রিটেনের ফলাফল গণতন্ত্র এবং সামাজিক ন্যায়বিচার রক্ষার জন্য কাজ করা প্রগতিশীল দলগুলোর মধ্যে সংলাপের গুরুত্বকে শক্তিশালী করবে।”

ভেনিজুয়েলা
লাতিন আমেরিকার আরেক দেশ ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো ফরাসি নির্বাচনকে ‘ঐতিহাসিক বিজয়’ আখ্যা দিয়ে বামেদের জোটকে অভিনন্দন জানিয়েছেন।

তিনি বলেন, “ এই গুরুত্বপূর্ণ দিনের জন্য ফরাসি জনগণ এবং সামাজিক আন্দোলনগুলিকেও অভিনন্দন জানাই। এটা ঐক্যকে এবং শান্তিকে শক্তিশালী করে তুলেছে।”

সূত্র: ইনফোমাইগ্রেন্টস।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news

বাংলাদেশে চলমান অস্থিরতায় প্রবাসীদের সাথে নিউইয়র্ক মেয়রের সংহতি

বাংলাদেশের চলমান বিক্ষোভের প্রেক্ষিতে বাংলাদেশি সম্প্রদায়ের প্রতি সংহতি জানালেন মেয়র এরিক অ্যাডামস এরিক অ্যাডামস বাংলাদেশের চলমান সহিংস বিক্ষোভ নিয়ে উদ্বেগ...

জার্মানির বাংলাদেশ দূতাবাসের সামনে কোটা আন্দোলনে সংহতি জানিয়ে বিক্ষোভ

জার্মানি প্রতিনিধি কোটা সংস্কারের দাবীতে চলমান আন্দোলনে সাধারণ শিক্ষার্থীদের সাথে সংহতি জানিয়ে বৃহস্পতিবার বিকেলে বার্লিনের বাংলাদেশ দূতাবাসের সামনে বিক্ষোভ মিছিল...

বাংলাদেশে ছাত্র-ছাত্রীদের হত্যা, নির্যাতনের প্রতিবাদে সাংবাদিক সম্মেলন করেছে ইতালি প্রবাসীরা

মালিক মনজুর ইতালি প্রতিনিধি বাংলাদেশে কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে পুলিশ ও ছাত্রলীগ দ্বারা সাধারণ ছাত্র-ছাত্রীদের হত্যা, নির্যাতনের প্রতিবাদে সাংবাদিক...

গুলিবিদ্ধ হয়ে ঢাকা টাইমসের সাংবাদিক মেহেদী নিহত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা রাজধানীর যাত্রবাড়িতে কোটা সংস্কার আন্দোলনকারী ও পুলিশের মধ্যে সংঘর্ষ চলাকালে এক সাংবাদিক নিহত হয়েছেন। নিহত সাংবাদিকের নাম...
- Advertisement -spot_img

ইউরোপের কাছে সহায়তার আর্জি তিউনিশিয়ার

ডেস্ক রিপোর্ট তিউনিশিয়ার প্রধানমন্ত্রী বুধবার ইউরোপীয় দেশগুলোর কাছে আর্থিক সহায়তা বৃদ্ধির আহ্বান জানিয়েছেন। সাব-সাহারান আফ্রিকা থেকে আসা অভিবাসী প্রবাহ মোকাবেলা...

আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের

নিজস্ব প্রতিবেদক, ঢাকা সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে চলমান আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন।বৃহস্পতিবার (১৮ জুলাই) সন্ধ্যায়...

Must read

বাংলাদেশে চলমান অস্থিরতায় প্রবাসীদের সাথে নিউইয়র্ক মেয়রের সংহতি

বাংলাদেশের চলমান বিক্ষোভের প্রেক্ষিতে বাংলাদেশি সম্প্রদায়ের প্রতি সংহতি জানালেন...

জার্মানির বাংলাদেশ দূতাবাসের সামনে কোটা আন্দোলনে সংহতি জানিয়ে বিক্ষোভ

জার্মানি প্রতিনিধি কোটা সংস্কারের দাবীতে চলমান আন্দোলনে সাধারণ শিক্ষার্থীদের সাথে...
- Advertisement -spot_img

You might also likeRELATED
Recommended to you