অভিবাসনফ্রান্স-ইতালি সীমান্তের একাংশে কমেছে অভিবাসী ‘পুশব্যাক’

ফ্রান্স-ইতালি সীমান্তের একাংশে কমেছে অভিবাসী ‘পুশব্যাক’

- Advertisment -spot_img

ডেস্ক রিপোর্ট

ফরাসি কর্তৃপক্ষ সাম্প্রতিক সময়ে ইতালির সীমান্তবর্তী মঁজনেভ এলাকা হয়ে ফ্রান্সে ঢুকতে চাওয়া অভিবাসীদের পুশব্যাক করছে না বলে বেশ কয়েকটি ফরাসি গণমাধ্যমের প্রতিবেদনে উঠে এসেছে। সাম্প্রতিক বছরগুলোতে এ সীমান্ত অঞ্চল হয়ে আসা অভিবাসীদের ইটালির দিকে ফিরিয়ে দিচ্ছিল ফরাসি প্রশাসন।

প্যারিস অলিম্পিক শুরু হতে আর বাকি দুই মাস। এমন পরিস্থিতিতে ফরাসি সরকার অনিয়মিত অভিবাসন ঠেকাতে সীমান্ত নিয়ন্ত্রণ জোরদার করার ঘোষণা দিলেও ব্যতিক্রমী পরিস্থিতি দেখা গেছে হউত আল্পস ডিপার্টমেন্টের মঁজনেভ অঞ্চলে।

ফরাসি গণমাধ্যম বিফিএম টিভি জানিয়েছে, বেশ কয়েক সপ্তাহ ধরে মঁজনেভ সীমান্ত পয়েন্টে আসা অভিবাসীদের আর ইতালির দিকে ঠেলে দিচ্ছে না ফ্রান্স।

কর্তৃপক্ষের এমন পদক্ষেপকে অভিবাসন সংস্থা এবং এনজিওগুলো তাদের তৎপরতার পরিপ্রেক্ষিতে বিজয় হিসাবে দেখছে।

ইতালি সীমান্তে এমন পদক্ষেপের কারণ হিসাবে চলতি বছরে ২ ফেব্রুয়ারি ফরাসি আদালত তথা কাউন্সিল অফ স্টেট এর দেয়া একটি রায় ভূমিকা রেখেছে বলে ধারণা করা হচ্ছে। ওই রায়ে আদালত জানিয়েছিল, সীমান্তে অভিবাসীদের প্রবেশ প্রত্যাখ্যান ইইউ আইন মেনে করা উচিত।

ফরাসি কর্তৃপক্ষ বিদেশিদের প্রবেশ এবং থাকা বিষয়ক ফরাসি আইনের অধীনে সীমান্তে আসা অভিবাসীদের আশ্রয়ের অধিকার বাতিল করে অনিয়মিতদের প্রবেশ প্রত্যাখ্যান করে আসছিল। কিন্তু ফরাসি উচ্চ আদালত মানুষের অবাধ চলাচল বিষয়ক ইউরোপীয় আইনের প্রয়োগে গুরুত্ব দিয়েছে।

স্থানীয় ব্রিয়ন্সো শহরে সক্রিয় অভিবাসন সংস্থা তুস মিগ্রঁ। সংস্থাটির সভাপতি মিশেল রুসো ২০১৭ সাল থেকে অভিবাসীদের অধিকারের প্রতি মর্যাদা বৃদ্ধিতে প্রচারণা চালাচ্ছেন। সাম্প্রতিক সময়ে কর্তৃপক্ষের কার্যক্রমকে ‘বিজয়’ হিসাবে উল্লেখ করে তিনি বলেন, “এই পরিবর্তনটি একটি দুর্দান্ত বিজয়। তবে এটি যথেষ্ট নয়, কারণ ফরাসি বর্ডার পুলিশ (পিএএফ) প্রাঙ্গণে যেসব ঘটনা ঘটে সেগুলো বেশিরভাগ সময়ে অস্বচ্ছ থাকে।”

চলতি বছরের এপ্রিলে ডিফেন্ডার অব রাইটস-এর প্রতিবেদনে বলা হয়েছিল, সীমান্তে পুলিশ বেশ কিছু বেআইনি অনুশীলন পরিচালনা করে। তাদের অভিযান থেকে পালাতে গিয়ে ১০ জন মানুষ প্রাণ হারিয়েছেন। অভিবাসীদের অধিকার লঙ্ঘন এড়াতে পদ্ধতিগত ‘পুশব্যাক’ এড়িয়ে চলা উচিত।”

মিশেল রুসো বলেন, কাউন্সিল অব স্টেটের সিদ্ধান্ত এবং ডিফেন্ডার অব রাইটস এর সর্বশেষ ১৮০-পৃষ্ঠার প্রতিবেদনে সীমান্ত অঞ্চলে আইনের প্রতি অবজ্ঞার বিষয়গুলো উঠে এসেছে। বিশেষ করে মঁজনেভ এবং মন্তো শহরের সীমান্ত পয়েন্টে।

সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে ‘অনুশোচনা’ জানিয়ে বিএফএম টিভিকে স্থানীয় একটি পুলিশ সূত্র জানিয়েছে,

“আমরা একটি সুস্পষ্ট আইনি কাঠামো চাই। সীমান্ত পুলিশ কর্মকর্তাদের অবশ্যই এমন সিদ্ধান্ত নিতে হবে যা তাদের নিয়ন্ত্রণে নেই সেই পরিস্থিতিকে কেন্দ্র করে।”

একই সূত্র আরো জানায় অভিবাসন একটি জাতীয় ইস্যু এটি নিয়ে ফ্রান্সে ‘অস্থিরতা’ আছে। এসব বিষয় আমলে নিয়ে স্থানীয় হউত আল্পস প্রেফেকচুরের সিদ্ধান্ত নেওয়া উচিত।

সীমান্ত অঞ্চলের আবহাওয়া ভালো হয়ে উঠায় অভিবাসী আগমন নিয়ে পুলিশের উদ্বেগ আরও বাড়বে। মঁজনেভ সীমান্ত পুলিশ প্রাঙ্গণটি বিপুল সংখ্যক অভিবাসীর পরিচয় পরীক্ষা করার জন্য অনুপযুক্ত বলে মনে করছেন অনেকেই। কার্যালয়টিতে সর্বোচ্চ ছয় জনের ধারণ ক্ষমতা রয়েছে।

তবে এ বিষয়ে গণমাধ্যমে কোনো প্রতিক্রিয়া জানায়নি স্থানীয় হউত-আল্পস প্রেফেকচুর।

সূত্র: ইনফোমাইগ্রেন্টস।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news

গুলিবিদ্ধ হয়ে ঢাকা টাইমসের সাংবাদিক মেহেদী নিহত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা রাজধানীর যাত্রবাড়িতে কোটা সংস্কার আন্দোলনকারী ও পুলিশের মধ্যে সংঘর্ষ চলাকালে এক সাংবাদিক নিহত হয়েছেন। নিহত সাংবাদিকের নাম...

ইউরোপের কাছে সহায়তার আর্জি তিউনিশিয়ার

ডেস্ক রিপোর্ট তিউনিশিয়ার প্রধানমন্ত্রী বুধবার ইউরোপীয় দেশগুলোর কাছে আর্থিক সহায়তা বৃদ্ধির আহ্বান জানিয়েছেন। সাব-সাহারান আফ্রিকা থেকে আসা অভিবাসী প্রবাহ মোকাবেলা...

আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের

নিজস্ব প্রতিবেদক, ঢাকা সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে চলমান আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন।বৃহস্পতিবার (১৮ জুলাই) সন্ধ্যায়...

কোটা নিয়ে আপিল শুনানি রবিবার

নিজস্ব প্রতিবেদক ঢাকা প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিলের পরিপত্র অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায়ের বিরুদ্ধে...
- Advertisement -spot_img

উত্তরা-আজমপুরে পুলিশের সঙ্গে আন্দোলনকারীদের সংঘর্ষ, নিহত ৪

ঢাকা অফিস কোটা সংস্কার আন্দোলনকারীরের পূর্বঘোষিত সারাদেশে কমপ্লিট শাটডাউন কর্মসূচির অংশ হিসেবে উত্তরা-আজমপুর এলাকায় সড়ক অবরোধ করতে গেলে পুলিশের...

সরকারের সংলাপে বসার প্রস্তাব প্রত্যাখ্যান আন্দোলনকারীদের

ঢাকা অফিস কোটা সংস্কার বিষয়ে সরকার নীতিগতভাবে একমত উল্লেখ করে আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছেন আন্দোলনকারীদের সঙ্গে সরকার আলোচনায় বসতে রাজি।...

Must read

গুলিবিদ্ধ হয়ে ঢাকা টাইমসের সাংবাদিক মেহেদী নিহত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা রাজধানীর যাত্রবাড়িতে কোটা সংস্কার আন্দোলনকারী ও পুলিশের...

ইউরোপের কাছে সহায়তার আর্জি তিউনিশিয়ার

ডেস্ক রিপোর্ট তিউনিশিয়ার প্রধানমন্ত্রী বুধবার ইউরোপীয় দেশগুলোর কাছে আর্থিক সহায়তা...
- Advertisement -spot_img

You might also likeRELATED
Recommended to you