আমেরিকাপ্রেসিডেন্ট নির্বাচন: বাইডেনকে সরানোর লাভক্ষতি বিবেচনা করছে ডেমোক্র্যাটরা

প্রেসিডেন্ট নির্বাচন: বাইডেনকে সরানোর লাভক্ষতি বিবেচনা করছে ডেমোক্র্যাটরা

- Advertisment -spot_img

যুক্তরাষ্ট্র অফিস

ট্রাম্পের সাথে বির্তকে হেরে যাওয়ার পর আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের অংশগ্রহণের যৌক্তিকতা নিয়ে প্রশ্ন উঠেছে। খোদ নিজ দলের অসংখ্য কর্মকর্তা, আইন প্রণেতা ও কৌশলবিদ ক্রমবর্ধমানভাবে তাঁকে পদ থেকে সরে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন। তিনি প্রতিদ্বন্দ্বিতা করলে ডেমোক্র্যাটদের বিজয় অনিশ্চয়তার মধ্যে পড়তে পারে– এমন উদ্বেগ থেকেই এ আহ্বান জানান তারা। বিষয়টি নিয়ে চলতি সপ্তাহে ৫০ জনের বেশি ডেমোক্র্যাটের সঙ্গে বৈঠক করেছেন বাইডেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, প্রেসিডেন্ট নির্বাচন থেকে বাইডেনকে সরানোর লাভ-ক্ষতি বিবেচনা করছে ডেমোক্র্যাটরা।

মূলত ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বিতর্কে হারার পর মার্কিন সম্প্রচারমাধ্যম এবিসি নিউজকে এক সাক্ষাৎকার দেন বাইডেন। তবে নিজের পক্ষে সাফাই গেয়েও ডেমোক্র্যাটদের সন্তুষ্ট করতে পারেননি তিনি।

সর্বশেষ বাইডেন পেনসিলভানিয়ায় নির্বাচনী প্রচারে অংশগ্রহণ করেছিলেন। তবে তাঁর এসব প্রচেষ্টা তাঁকে নির্বাচনী দৌড় থেকে সরিয়ে দেওয়ার বিবেচনা থেকে ডেমোক্র্যাটদের বিরত রাখতে পারেনি।

তার বিরুদ্ধে অনাস্থা প্রকাশ করে প্রেসিডেন্ট প্রার্থিতা প্রত্যাহারের আহ্বান জানিয়ে দলের একাধিক নেতা বলেন, প্রেসিডেন্ট হোয়াইট হাউসে তাঁর ক্ষমতাকে হুমকির মুখে ফেলছেন এবং অন্য প্রার্থীদের হুমকির মধ্যে রয়েছেন। বিষয়টি যুক্তরাষ্ট্রের কোনো প্রেসিডেন্টের জন্য এমন একটি সাংঘর্ষিক অবস্থা তৈরি করেছে, যেখানে তিনি জোর দিয়ে পুনর্নির্বাচনের ঘোষণা দিয়েছেন।

ক্যালিফোর্নিয়ার ডেমোক্র্যাট প্রতিনিধি স্কট পিটার্স এক সাক্ষাৎকারে বলেছেন, এবারের নির্বাচনী দৌড়ে জয়ী হওয়ার বিষয়ে আমার আত্মবিশ্বাস কম এবং কম। যদি আমরা বুঝতেই পারছি যে, আমরা হারতে যাচ্ছি, তাহলে অন্য কাউকে প্রার্থী না করাটা বোকামি হবে।

এদিকে স্থানীয় সময় গতকাল রোববার মার্কিন পার্লামেন্টের হাউস অব রিপ্রেজেনটেটিভসের সংখ্যালঘু সম্প্রদায়ের সদস্য হাকিম জেফ্রিস ডেমোক্রেটিক আইন প্রণেতাদের সঙ্গে এক বৈঠকে অংশ নেন। একটি সূত্র জানিয়েছে, সেই বৈঠকে বাইডেনের প্রার্থিতা নিয়েও আলোচনা হয়েছে।

বিবিসির যুক্তরাষ্ট্রের অংশীদার সিবিএস নিউজের মতে, বৈঠকে থাকা অন্তত চার সদস্য বলেছেন—তাঁরা মনে করেন বাইডেনের উচিত নির্বাচনী দৌড় থেকে সরে দাঁড়ানো। বৈঠকে উপস্থিত অন্তত তিনজন বাইডেনের প্রার্থিতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। এছাড়া, গত সপ্তাহে বেশ কয়েকজন জ্যেষ্ঠ ডেমোক্র্যাট নেতাও একাধিক টেলিভিশন সাক্ষাৎকারে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে বাইডেনের প্রার্থিতা থাকা বা না থাকার বিষয়টির লাভ ক্ষতি বিবেচনা করার কথা বলেছেন।

ডেমোক্র্যাটদের একাংশ বলছেন, আগামী নভেম্বরে অনুষ্ঠিত হতে যাওয়া নির্বাচনে বাইডেন যদি ট্রাম্পের মোকাবিলা করেন তবে দল হারবে। তবে একাংশ আবার বলছেন, বাইডেনের পরিবর্তনে যাকে আনা হবে তিনি কেমন করবেন সে বিষয়টিও অজানা। ট্রাম্পের বিপরীতে বিতর্কে হারের পর বাইডেনকে প্রার্থিতা সরিয়ে দেওয়া হয়তো সাময়িক স্বস্তি আনতে পারে। ডেমোক্র্যাটদের মধ্যে বাইডেনের সমালোচক তো বটেই তাঁর সমর্থকেরাও উদ্বিগ্ন যে, তাঁর বয়স সংক্রান্ত যে জটিলতাগুলো দেখা দিচ্ছে সেগুলো কাটিয়ে ওঠা সত্যিই কঠিন।

এ বিষয়ে ডেমোক্র্যাট নেতা ও ক্যালিফোর্নিয়া থেকে নির্বাচিত প্রতিনিধি অ্যাডাম শিফ রোববার বলেছেন, সর্বশেষ বিতর্কটি প্রেসিডেন্টের মধ্যে ডোনাল্ড ট্রাম্পকে পরাজিত করার সামর্থ্য আছে কি না সে সম্পর্কে জনগণের মধ্যে একটি প্রশ্ন উত্থাপন করেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news

বাংলাদেশে চলমান অস্থিরতায় প্রবাসীদের সাথে নিউইয়র্ক মেয়রের সংহতি

বাংলাদেশের চলমান বিক্ষোভের প্রেক্ষিতে বাংলাদেশি সম্প্রদায়ের প্রতি সংহতি জানালেন মেয়র এরিক অ্যাডামস এরিক অ্যাডামস বাংলাদেশের চলমান সহিংস বিক্ষোভ নিয়ে উদ্বেগ...

জার্মানির বাংলাদেশ দূতাবাসের সামনে কোটা আন্দোলনে সংহতি জানিয়ে বিক্ষোভ

জার্মানি প্রতিনিধি কোটা সংস্কারের দাবীতে চলমান আন্দোলনে সাধারণ শিক্ষার্থীদের সাথে সংহতি জানিয়ে বৃহস্পতিবার বিকেলে বার্লিনের বাংলাদেশ দূতাবাসের সামনে বিক্ষোভ মিছিল...

বাংলাদেশে ছাত্র-ছাত্রীদের হত্যা, নির্যাতনের প্রতিবাদে সাংবাদিক সম্মেলন করেছে ইতালি প্রবাসীরা

মালিক মনজুর ইতালি প্রতিনিধি বাংলাদেশে কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে পুলিশ ও ছাত্রলীগ দ্বারা সাধারণ ছাত্র-ছাত্রীদের হত্যা, নির্যাতনের প্রতিবাদে সাংবাদিক...

গুলিবিদ্ধ হয়ে ঢাকা টাইমসের সাংবাদিক মেহেদী নিহত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা রাজধানীর যাত্রবাড়িতে কোটা সংস্কার আন্দোলনকারী ও পুলিশের মধ্যে সংঘর্ষ চলাকালে এক সাংবাদিক নিহত হয়েছেন। নিহত সাংবাদিকের নাম...
- Advertisement -spot_img

ইউরোপের কাছে সহায়তার আর্জি তিউনিশিয়ার

ডেস্ক রিপোর্ট তিউনিশিয়ার প্রধানমন্ত্রী বুধবার ইউরোপীয় দেশগুলোর কাছে আর্থিক সহায়তা বৃদ্ধির আহ্বান জানিয়েছেন। সাব-সাহারান আফ্রিকা থেকে আসা অভিবাসী প্রবাহ মোকাবেলা...

আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের

নিজস্ব প্রতিবেদক, ঢাকা সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে চলমান আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন।বৃহস্পতিবার (১৮ জুলাই) সন্ধ্যায়...

Must read

বাংলাদেশে চলমান অস্থিরতায় প্রবাসীদের সাথে নিউইয়র্ক মেয়রের সংহতি

বাংলাদেশের চলমান বিক্ষোভের প্রেক্ষিতে বাংলাদেশি সম্প্রদায়ের প্রতি সংহতি জানালেন...

জার্মানির বাংলাদেশ দূতাবাসের সামনে কোটা আন্দোলনে সংহতি জানিয়ে বিক্ষোভ

জার্মানি প্রতিনিধি কোটা সংস্কারের দাবীতে চলমান আন্দোলনে সাধারণ শিক্ষার্থীদের সাথে...
- Advertisement -spot_img

You might also likeRELATED
Recommended to you