আমেরিকাতেল বিক্রির চুক্তি নবায়ন করবে না সৌদি, বিপাকে যুক্তরাষ্ট্র

তেল বিক্রির চুক্তি নবায়ন করবে না সৌদি, বিপাকে যুক্তরাষ্ট্র

- Advertisment -spot_img

আন্তর্জাতিক ডেস্ক

তেল বিক্রি নিয়ে যুক্তরাষ্ট্রের সাথে চলা সৌদি আরবের দীর্ঘ ৫০ বছরের পেট্রোডলার চুক্তির মেয়াদ ফুরিয়েছে। নতুন করে যুক্তরাষ্ট্র এই চুক্তি নবায়ন করতে চাইলেও তা প্রত্যাখ্যান করেছে সৌদি আরব। এ সিদ্ধান্তের ফলে ১৯৭২ সালে প্রতিষ্ঠিত পেট্রোডলার ব্যবস্থা থেকে বলতে গেলে সরেই এল সৌদি।

জানা গেছে, ১৯৭০-এর দশকে তেল বিক্রি নিয়ে যুক্তরাষ্ট্রের সাথে চুক্তি করেছিল সৌদি আরব। ওই চুক্তিতে বলা হয়, বিশ্বব্যাপী মার্কিন ডলারে তেল বিক্রি করবে সৌদি আরব। কেবল তাই নয়, তেল বিক্রির উদ্বৃত্ত অর্থ দিয়ে যুক্তরাষ্ট্রের শেয়ার বাজারের বন্ড কেনার শর্তও ছিল। এর বিনিময়ে সৌদি আরবকে সামরিক সমর্থন ও সুরক্ষা দেবে যুক্তরাষ্ট্র।

তবে যুক্তরাষ্ট্রের ওপর নির্ভরতা কমাতে এবারে সেই চুক্তিতে ইতি টেনেছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। তিনি পরিবর্তীত বিশ্ব ব্যবস্থায় ডলারের বাইরে অন্যান্য দেশের মুদ্রাতেও তেল বিক্রি করতে আগ্রহী। এতে করে খুব সহজেই রাশিয়া, চীনসহ অন্যান্যদের কাছে তেল বিক্রি করতে পারবে তারা।

সৌদি আরবের এই সিদ্ধান্ত বিশ্বব্যাপী মার্কিন ডলারের আধিপত্যের জন্য বড় হুমকি আকারে হাজির হবে, বলছেন অর্থনীতি বিশ্লেষকরা। প্রকারান্তরে মার্কিন অর্থনীতিতেও এর নেতিবাচক প্রভাব পড়ার আশঙ্কা করা হচ্ছে।

নাজদাক স্টক এক্সচেঞ্জসহ আন্তর্জাতিক বিভিন্ন অর্থনৈতিক প্রতিষ্ঠান ও শেয়ার বাজারের বিশ্লেষণ বলছে, সৌদি আরব অন্য দেশের মুদ্রায় তেল বিক্রি শুরু করলে বিশ্বব্যাপী মার্কিন ডলারের চাহিদাও কমে আসবে।

এদিকে বিশ্লেষকরা বলছেন, সৌদির এই সিদ্ধান্ত মধ্যপ্রাচ্যের ভূ-রাজনীতিতে যুক্তরাষ্ট্রের প্রভাবও খর্ব করবে এরই মাঝে রাশিয়া, চীন, ভারত, ব্রাজিল ও সাউথ আফ্রিকার নেতৃত্বে গঠিত জোট ব্রিকসসহ যুক্তরাষ্ট্র বিরোধী দেশগুলো সৌদি আরবের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে।

উল্লেখ্য, গত ৯ জুন রোববার সৌদি-যুক্তরাষ্ট্রের এ চুক্তির মেয়াদ শেষ হয়ে যায়। এ চুক্তি বিশ্বজুড়ে যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক প্রভাব বিস্তারে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে আসছিল।

পেট্রোডলার নামের এ চুক্তি স্বাক্ষরের পর একটি দুটি যৌথ কমিশন গঠন করা হয়—একটি অর্থনৈতিক সহযোগিতার ভিত্তিতে, অপরটি সৌদি আরবের সামরিক চাহিদার ভিত্তিতে। বিজকমিউনিটির কাটজা হ্যামিলটন বলেন, সে সময় বলা হচ্ছিল, এ চুক্তি দুই দেশের মধ্যে সহযোগিতার নতুন যুগের সূচনা করেছে।

পেট্রোডলার চুক্তি আর সম্প্রসারণ না করার ফলে সৌদি আরব এখন তেলসহ অন্যান্য পণ্য মার্কিন ডলারের বদলে অন্যান্য মুদ্রাতেও বিক্রি করতে পারবে। ওইসব মুদ্রার মধ্যে রয়েছে চীনা ইউয়ান (রেনমিনিবি), ইউরো, ইয়েন, ইউয়ান ইত্যাদি। লেনদেনের জন্য বিটকোয়েনের মতো ডিজিটাল মুদ্রার সম্ভাবনা নিয়েও আলোচনা চলছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news

নতুন কর্মসূচি ঘোষণা কোটা আন্দোলনকারীদের

নিজস্ব প্রতিবেদক, ঢাকা সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে নতুন কর্মসূচি ঘোষণা করেছে কোটা আন্দোলনকারীরা। সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে কোটা আন্দোলনকারীদের ওপর...

খালেদা জিয়াকে সিসিইউতে স্থানান্তর

ঢাকা অফিস বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে মেডিকেল বোর্ডের পরামর্শে করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) স্থানান্তর করা হয়েছে। সোমবার (১৫ জুলাই) সন্ধ্যা সাড়ে...

ইতালির খামারে ‘দাসপ্রথা’: ৩৩ ভারতীয় অভিবাসী উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক ইতালিল উত্তরাঞ্চলের ভেরোনা প্রদেশ থেকে ৩৩ ভারতীয় খামার শ্রমিককে উদ্ধার করেছে পুলিশ৷ তাদেরকে দাসের মতো ব্যবহার করা হচ্ছিল৷...

কোটাবিরোধীদের হঠাতে অ্যাকশন শুরু পুলিশের, টিয়ারগ্যাস নিক্ষেপ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারীদের হঠাতে অ্যাকশন শুরু করেছে পুলিশ। সোমবার (১৫ জুলাই) সন্ধ্যা ৬টা ৫০...
- Advertisement -spot_img

ঢাবি রণক্ষেত্র, চলছে সংঘর্ষ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা প্রধানমন্ত্রীর বক্তব্যকে ঘিরে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় প্রায় দেড় ঘণ্টারও বেশি সময় ধরে চলছে কোটাবিরোধী আন্দোলনকারী এবং ছাত্রলীগের...

রোম মহানগর বিএনপির উদ্যোগে আলোচনা সভা ও দোয়া মাহফিল

মালিক মনজুর, ইতালি প্রতিনিধি বাংলাদেশ জাতাীয়তাবাদী দল বিএনপি রোম মহানগর শাখার উদ্যোগে দলীয় চেয়াপার্সন বেগম খালেদা জিয়ার সুস্থতা কামনায় আলোচনা...

Must read

নতুন কর্মসূচি ঘোষণা কোটা আন্দোলনকারীদের

নিজস্ব প্রতিবেদক, ঢাকা সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে নতুন কর্মসূচি...

খালেদা জিয়াকে সিসিইউতে স্থানান্তর

ঢাকা অফিস বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে মেডিকেল বোর্ডের পরামর্শে করোনারি...
- Advertisement -spot_img

You might also likeRELATED
Recommended to you