বাংলাদেশঢাকার পানিতে ক্যানসার সৃষ্টিকারী উপাদান 

ঢাকার পানিতে ক্যানসার সৃষ্টিকারী উপাদান 

- Advertisment -spot_img

ঢাকা অফিস

ঢাকার পানিতে ক্যানসার সৃষ্টিকারী ক্ষতিকর মাত্রার বিষাক্ত পিএফএএস বা ‘চিরকালের রাসায়নিক’ এর উপস্থিতি পাওয়া গেছে।

রাজধানী ঢাকার নদী, লেক, টিউবওয়েলের পানি এবং পোশাকে ক্যানসার সৃষ্টিকারী উপাদান পিএফএএস বা ‘চিরকালের রাসায়নিক’ পাওয়ার দাবি করেছে আন্তর্জাতিক দূষণকারী নির্মূল নেটওয়ার্ক (আইপিইএন) ও এনভায়রোনমেন্ট অ্যান্ড সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও)।

সংস্থাটির যৌথ গবেষণায় এমন ভয়াবহ তথ্যের কথা জানানো হয়েছে। দ্য বিজনেস স্ট্যান্ডার্ড-এর এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বুধবার (২৯ মে) ইএসডিও’র ঢাকা অফিসে এ গবেষণার তথ্য প্রকাশ করা হয়।

প্রতিবেদনে বলা হয়, এই পিএফএএস রাসায়নিক পরিবেশে দীর্ঘ সময় স্থায়ী হয়ে থাকে। এ ধরনের রাসায়নিক একটি নির্দিষ্ট মাত্রায় থাকলে সমস্যা হয় না। কিন্তু পিএফএএস রাসায়নিক অতিরিক্ত মাত্রায় থাকলে এবং এর সংস্পর্শে আসলে ক্যানসারসহ অন্যান্য শারীরিক জটিলতা দেখা দিতে পারে।

গবেষকরা বলছেন, একটি নির্দিষ্ট মাত্রার চেয়ে বেশি পরিমাণে এ ধরনের রাসায়নিকের সংস্পর্শে এলে ক্যানসারসহ নবজাতকদের মধ্যে জন্মগত ত্রুটি দেখা দিতে পারে। থাইরয়েডের হরমোনের কার্যক্রমও ব্যাহত হতে পারে।

টিবিএস নিউজের প্রতিবেদনে বলা হয়, ২০১৯ ও ২০২২ সালে এই গবেষণার জন্য ঢাকার মোট ৮টি এলাকা থেকে ৩১টি নমুনা সংগ্রহ করা হয়। ৩১টি নমুনার মধ্যে ২৭টি (৮৭ শতাংশ) নমুনার পৃষ্ঠ থেকে সংগৃহীত পানিতে পিএফএএসের উপস্থিতি পাওয়া গেছে। এর মধ্যে ১৮টি নমুনায় (৫৮ শতাংশ) বিশ্বব্যাপী নিষিদ্ধ এক বা একাধিক পিএফএএস রাসায়নিক পিএফওএ, পিএফওএস এবং/অথবা পিএফএইচএক্সএস এর উপস্থিতি পাওয়া গেছে। ১৯টি নমুনায় (৬১ শতাংশ) পিএফএএস এর মাত্রা ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নির্ধারিত মাত্রা অতিক্রম করেছে।

এ বিষয়ে বাংলাদেশে ইএসডিও-এর নির্বাহী পরিচালক সিদ্দিকা সুলতানা বলেছেন, বাংলাদেশ একটি আন্তর্জাতিক টেক্সটাইল উৎপাদন কেন্দ্র এবং এই খাত থেকে বিষাক্ত রাসায়নিক নির্গমনের প্রবণতা বাসিন্দাদের উচ্চ ঝুঁকির মধ্যে ফেলছে।

ইএসডিও-এর নীতি ও প্রযুক্তিবিষয়ক জ্যেষ্ঠ উপদেষ্টা এবং গবেষণার প্রধান লেখক ড. শাহরিয়ার হোসেন জানান, আমাদের জলপথে ট্যাপ ওয়াটার এবং পোশাকে পিএফএএস-এর উপস্থিতি স্বাস্থ্য ও পরিবেশের জন্য গুরুতর হুমকি। তবুও শিল্প প্রতিষ্ঠান এবং নীতিনির্ধারকরা এটি সমাধানে ধীর গতিতে কাজ করছে।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. লেনিন চৌধুরী পিএফএএস রাসায়নিকের ক্ষতিকারক প্রভাব সম্পর্কে মানুষের মধ্যে সচেতনতা বাড়ানোর আহ্বান জানিয়ে বলেন, পিএফএএস রাসায়নিকগুলো মানবসাস্থ্যের জন্য ক্ষতিকারক। এগুলো যেহেতু ইন্ডাস্ট্রিয়াল এলাকায় বেশি পাওয়া যায়, তাই ব্যবহার বন্ধে উদ্যোগ গ্রহণ করতে হবে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, ২০১৯ সালে সাভারের কর্ণতলী নদীতে পিএফএএস রাসায়নিকের মাত্রা প্রস্তাবিত ইউ সীমার ৩০০ গুণেরও বেশি ছিল। নমুনাটিতে দুটি নিষিদ্ধ পিএফএএস রাসায়নিক সর্বোচ্চ মাত্রায় পাওয়া গেছে। বর্তমানে নির্ধারিত ডাচ নিরাপদ সীমার চেয়ে এগুলোর মাত্রা ১৭০০ থেকে ৫৪ হাজার গুণ বেশি ছিল। আর ২০২২ সালে হাতিরঝিল লেক থেকে সংগৃহীত আরেকটি নমুনাতে পিএফওএ এবং পিএফওএএস উভয় রাসায়নিকের উপস্থিতি পাওয়া গেছে যা বর্তমানে নির্ধারিত ডাচ নিরাপদ সীমার ১৮৫ গুণ বেশি। ২০১৯ সালে সংগৃহীত চারটি কলের পানির নমুনার মধ্যে তিনটিতে পিএফএএস পাওয়া গেছে এবং খাবার পানির জন্য ইউএস নির্ধারিত পিএফওএ মাত্রা থেকেও বেশি পরিমাণে রাসায়নিকের উপস্থিতি পাওয়া গেছে।

এদিকে, গবেষণায় নমুনার জন্য নেওয়া পাঁচটি পোশাকে পিএফএএস শনাক্ত করা হয়েছে। তার মধ্যে পুরুষদের জন্য তৈরি করা একটি জ্যাকেটে বিশ্বব্যাপী নিষিদ্ধ রাসায়নিক পিএফওএ-এর উপস্থিতি পাওয়া গেছে বলেও প্রতিবেদনে বলা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news

দক্ষ অভিবাসীদের ভিসা দ্রুত প্রক্রিয়াকরণ করছে জার্মানি

ডেস্ক রিপোর্ট দক্ষ কর্মীদের জন্য ভিসা দ্রুত প্রক্রিয়াকরণ শুরু করেছে জার্মানি৷ মঙ্গলবার দেশটির পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক এমন তথ্য জানিয়েছেন৷ দক্ষ কর্মীর...

ইংলিশ চ্যানেলের ব্রিটিশ ও ফরাসি উপকূল থেকে ১২১ অভিবাসী উদ্ধার

ডেস্ক রিপোর্ট উত্তর ফ্রান্স থেকে ইংলিশ চ্যানেল দিয়ে ব্রিটেনে পাড়ি জমানোর চেষ্টারত ৩৬ অভিবাসীকে বাধা দিয়েছে ফরাসি কর্তৃপক্ষ। এছাড়া ব্রিটিশ...

ভূমধ্যসাগর থেকে আরও ৬ অভিবাসীর মরদেহ উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক: ভূমধ্যসাগরে দুর্ঘটনার কবলে পড়া দুটি নৌকার একটির কাছ থেকে ছয়জনের মরদেহ উদ্ধার করেছে ইতালির উপকূলরক্ষী বাহিনী৷...

উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে পাহাড় ধস, ৯ জনের মরদেহ উদ্ধার

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার কক্সবাজারের উখিয়া উপজেলায় রোহিঙ্গা ক্যাম্পে পৃথক তিনটি পাহাড় ধসের ঘটনা ঘটেছে। এতে ৯ জনের মরদেহ উদ্ধার করা...
- Advertisement -spot_img

সৌদিতে হজ করতে গিয়ে ২১ বাংলাদেশির মৃত্যু

ঢাকা অফিস সৌদি আরবে হজ পালন করতে গিয়ে চলতি বছরের মৃত্যু হয়েছে ২১ বাংলাদেশি হজযাত্রীর। এর মধ্যে হজের আনুষ্ঠানিকতা শুরুর...

যশোরে সড়ক দুর্ঘটনায় প্রবাসীসহ নিহত ২

নিজস্ব প্রতিবেদক, যশোর যশোরের ঝিকরগাছায় মোটরসাইকেলের ধাক্কায় এক পথচারী নারী ও মোটরসাইকেল আরোহী প্রবাসী যুবক নিহত হয়েছেন। নিহত দুই জন হলেন-...

Must read

দক্ষ অভিবাসীদের ভিসা দ্রুত প্রক্রিয়াকরণ করছে জার্মানি

ডেস্ক রিপোর্ট দক্ষ কর্মীদের জন্য ভিসা দ্রুত প্রক্রিয়াকরণ শুরু করেছে...

ইংলিশ চ্যানেলের ব্রিটিশ ও ফরাসি উপকূল থেকে ১২১ অভিবাসী উদ্ধার

ডেস্ক রিপোর্ট উত্তর ফ্রান্স থেকে ইংলিশ চ্যানেল দিয়ে ব্রিটেনে পাড়ি...
- Advertisement -spot_img

You might also likeRELATED
Recommended to you