ধর্মকে এই ভোলে বাবা, কী ভাবে তার উত্থান?

কে এই ভোলে বাবা, কী ভাবে তার উত্থান?

- Advertisment -spot_img

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের উত্তর প্রদেশের হাথরসে হিন্দু সনাতন ধর্মীয় অনুষ্ঠানে পদদলিত হয়ে মৃত্যুর সংখ্যা বেড়ে ১২১ জনে দাড়িয়েছে। আহত হয়েছেন আরও অনেকেই। মৃতদের মধ্যে বেশির ভাগই নারী ও শিশু। হাথরাস জেলার সিকানদ্রারাও থানার অন্তর্গত ফুলরাই গ্রামে ‘ভোলে বাবা’ সৎসঙ্গের অনুষ্ঠানেই এই মর্মান্তিক ঘটনা ঘটে। ঘটনার পর থেকেই পালিয়ে গেছেন ‘ভোলে বাবা’ ওরফে নারায়ণ শঙ্কর হরি।

জানা গেছে, স্বঘোষিত বাবাজির আসল নাম সুরজ পাল সিং। একসময় পুলিশে কর্মরত এই ব্যক্তি সময়ের আগেই অবসর নিয়ে স্বঘোষিত গুরুতে পরিণত হন। পশ্চিম উত্তরপ্রদেশ, রাজস্থান এবং মধ্যপ্রদেশে তার ভক্ত আছে বলে পুলিশের সূত্র জানিয়েছে।

উত্তরপ্রদেশের নাগরি গ্রামে এক কৃষক পরিবারে জন্ম এই ভোলে বাবার। উত্তরপ্রদেশ পুলিশের ইন্টেলিজেন্স বিভাগে হেড কনস্টেবল হিসেবে ১৮ বছর কাজ করেছেন তিনি। এরপর তিনি কাজ ছেড়ে দেন। ভক্তদের একথা একাধিকবার বলেছেন সুরজ পাল নিজেই। জানিয়েছেন, কাজ করতে করতেই আধ্যাত্বিক জীবনে ঢুকে পড়েন তিনি। এবং সে কারণেই পুলিশের চাকরি ছেড়ে দেন। বস্তুত, ভক্তদের তিনি বলেন, হরি অর্থাৎ, ঈশ্বরের সন্তান তিনি। পুলিশের চাকরি ছাড়ার পর সুরজ নিজের নামও বদলে ফেলেন। নতুন নাম নারায়ণ সাকার হরি। এই নামেই এখন তিনি পরিচিত। ভক্তরা তাকে এই নামে অথবা ভোলে বাবা বলে সম্বোধন করেন।

ভারতে ছড়িয়ে থাকা হাজার হাজার বাবাজির থেকে কিছু কিছু ক্ষেত্রে আলাদা এই এই ভোলে বাবা। অন্যদের মতো তিনি গেরুয়া কাপড় পরেন না। সাদা স্যুট এবং টাই পরে ভক্তদের সামনে আসতে দেখা যায় তাকে। কখনো কখনো পরেন সাদা পাঞ্জাবি-পাজামা। তার সঙ্গে থাকেন স্ত্রী প্রেমবতী। ভক্তদের তিনি বলেন, সৎসঙ্গ সভায় যে ডোনেশন তাকে দেওয়া হয়, সে অর্থ তিনি নিজের কাজে ব্যবহার করেন না। ভক্তদের মধ্যে বিলিয়ে দেন। যদিও এই স্বঘোষিত বাবাজি বিরাট আশ্রম তৈরি করেছেন বলে ভক্তরাই জানিয়েছেন। ভক্তদের অবশ্য বাবাজি বলেন, তিনি এখনো মাটির ঘরে থাকেন। পায়ে হেঁটে গোটা উত্তরপ্রদেশ ঘুরে প্রচার করেন তিনি।

গণমাধ্য়মের সামনে খুব বেশি আসতে দেখা যায় না এই বাবাজিকে। তবে ২০২২ সালে কোভিডের সময় বিতর্কে জড়িয়ে ছিলেন তিনি। উত্তরপ্রদেশের ফারুকাবাদে একটি সৎসঙ্গ সভা করতে চেয়েছিলেন তিনি। তখন কোভিডের ভরা সময়। জেলা প্রশাসন অনুষ্ঠানের অনুমতি দিলেও ৫০ জনের বেশি ভক্ত সেখানে আসতে পারবেন না বলে জানিয়ে দেওয়া হয়েছিল। কিন্তু অনুষ্ঠানে ৫০ হাজার মানুষ উপস্থিত হয়েছিলেন বলে জানা গেছে। কেন সে সময় তার বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি, সেই প্রশ্ন উঠছে। হাসরাসের অনুষ্ঠানে যে এত মানুষ আসবেন, তা প্রশাসনকে জানানো হয়েছিল কি না, সে প্রশ্নও উঠছে।

তার ভক্তরা জানিয়েছেন, এই স্বঘোষিত বাবাজি নিজের একটি নিরাপত্তা বাহিনী তৈরি করেছিলেন, যার নাম দেওয়া হয়েছিল নারায়ণী সেনা। হাথরাসের ঘটনার পর ওই নারায়ণী সেনাকে সঙ্গে নিয়েই তিনি গা ঢাকা দিয়েছেন বলে মনে করা হচ্ছে।

এনডিটিভি বলছে, নারায়ণ শঙ্কর হরির আসল নাম সুরাজ পাল সিং। এরপর চাকরি ছেড়ে হয়েছেন শিবের ভক্ত। বর্তমানে ভারতজুড়ে তার লাখ লাখ অনুসারী।

তিনি বাহাদুর নাগরি গ্রামে এক কৃষক পরিবারে জন্মগ্রহণ করেন। তার বাবা নান্নে লাল, মা কাতোরি দেবী। তারা দুই ভাই হলেও এক ভাই মারা গেছেন। গ্রামে পড়াশোনা করেছেন।

আধুনিক ধর্মগুরুর মতো ভোলে বাবা সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করতেন না। সামাজিক যোগাযোগমাধ্যমে তার অফিশিয়াল কোনো অ্যাকাউন্ট নেই। ভক্তদের দাবি, তৃণমূল পর্যায়ে ভোলে বাবার প্রভাব অনেক বেশি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news

বাংলাদেশে চলমান অস্থিরতায় প্রবাসীদের সাথে নিউইয়র্ক মেয়রের সংহতি

বাংলাদেশের চলমান বিক্ষোভের প্রেক্ষিতে বাংলাদেশি সম্প্রদায়ের প্রতি সংহতি জানালেন মেয়র এরিক অ্যাডামস এরিক অ্যাডামস বাংলাদেশের চলমান সহিংস বিক্ষোভ নিয়ে উদ্বেগ...

জার্মানির বাংলাদেশ দূতাবাসের সামনে কোটা আন্দোলনে সংহতি জানিয়ে বিক্ষোভ

জার্মানি প্রতিনিধি কোটা সংস্কারের দাবীতে চলমান আন্দোলনে সাধারণ শিক্ষার্থীদের সাথে সংহতি জানিয়ে বৃহস্পতিবার বিকেলে বার্লিনের বাংলাদেশ দূতাবাসের সামনে বিক্ষোভ মিছিল...

বাংলাদেশে ছাত্র-ছাত্রীদের হত্যা, নির্যাতনের প্রতিবাদে সাংবাদিক সম্মেলন করেছে ইতালি প্রবাসীরা

মালিক মনজুর ইতালি প্রতিনিধি বাংলাদেশে কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে পুলিশ ও ছাত্রলীগ দ্বারা সাধারণ ছাত্র-ছাত্রীদের হত্যা, নির্যাতনের প্রতিবাদে সাংবাদিক...

গুলিবিদ্ধ হয়ে ঢাকা টাইমসের সাংবাদিক মেহেদী নিহত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা রাজধানীর যাত্রবাড়িতে কোটা সংস্কার আন্দোলনকারী ও পুলিশের মধ্যে সংঘর্ষ চলাকালে এক সাংবাদিক নিহত হয়েছেন। নিহত সাংবাদিকের নাম...
- Advertisement -spot_img

ইউরোপের কাছে সহায়তার আর্জি তিউনিশিয়ার

ডেস্ক রিপোর্ট তিউনিশিয়ার প্রধানমন্ত্রী বুধবার ইউরোপীয় দেশগুলোর কাছে আর্থিক সহায়তা বৃদ্ধির আহ্বান জানিয়েছেন। সাব-সাহারান আফ্রিকা থেকে আসা অভিবাসী প্রবাহ মোকাবেলা...

আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের

নিজস্ব প্রতিবেদক, ঢাকা সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে চলমান আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন।বৃহস্পতিবার (১৮ জুলাই) সন্ধ্যায়...

Must read

বাংলাদেশে চলমান অস্থিরতায় প্রবাসীদের সাথে নিউইয়র্ক মেয়রের সংহতি

বাংলাদেশের চলমান বিক্ষোভের প্রেক্ষিতে বাংলাদেশি সম্প্রদায়ের প্রতি সংহতি জানালেন...

জার্মানির বাংলাদেশ দূতাবাসের সামনে কোটা আন্দোলনে সংহতি জানিয়ে বিক্ষোভ

জার্মানি প্রতিনিধি কোটা সংস্কারের দাবীতে চলমান আন্দোলনে সাধারণ শিক্ষার্থীদের সাথে...
- Advertisement -spot_img

You might also likeRELATED
Recommended to you