অভিবাসনকর্মী যেতে না পারার জন্য মালয়েশিয়া সরকার ও প্রবাসী...

কর্মী যেতে না পারার জন্য মালয়েশিয়া সরকার ও প্রবাসী মন্ত্রণালয় দায়ী: বায়রা

- Advertisment -spot_img

ঢাকা অফিস

মালয়েশিয়ায় কর্মী পাঠানোর ক্ষেত্রে কোনও অনিয়ম হয়নি দাবি করে বাংলাদেশ অ্যাসোসিয়েশন ফর ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সিজ (বায়রা) বলেছে মালয়েশিয়ায় পাঠানো শ্রমিকদের সংকটের জন্য সে দেশের সরকার এবং বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় দায়ী। ৩১ মে পর্যন্ত মালয়েশিয়ায় শ্রমিক পাঠানোর ক্ষেত্রে কোনও অনিয়ম হয়নি।

মঙ্গলবার (৪ জুন) দুপুরে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব কনভেনশন হলে এক সংবাদ সম্মেলনে একথা জানান জনশক্তি রফতানিকারক ব্যবসায়ীরা। সংবাদ সম্মেলনে সংসদ সদস্য লে. জেনারেল (অব.) মাসুদ উদ্দিন চৌধুরী, বায়রার সভাপতি মোহাম্মদ আবুল বাশার উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে বায়রার সেক্রেটারি জেনারেল আলী হায়দার চৌধুরী বলেন, মালয়েশিয়া সরকার নির্ধারিত সময়ের পরও ভিসা দেওয়া অব্যাহত রেখেছে এবং শেষ মুহূর্তে শ্রমিক পাঠানো যাবে না জেনেও আমাদের মন্ত্রণালয় ছাড়পত্র দিয়েছে। মালয়েশিয়াগামী শ্রমিকদের জন্য ফ্লাইটের ব্যবস্থা করা সম্ভব হয়নি, কারণ ৩১ মে’র সময়সীমার পরেও ই-ভিসা ইস্যু করা হয়েছিল।

তিনি বলেন, আমরা দেখেছি ৩১ মে সময়সীমা শেষ হয়েছে, তারপরও ২ জুন ই-ভিসা দেওয়া হয়েছে, যা একটি অদ্ভুত পরিস্থিতি। মালয়েশিয়ার শ্রমবাজারে দুর্নীতির জন্য মালয়েশিয়া সরকার ও বাংলাদেশের প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় দায়ী।

ব্রিফিংয়ে বায়রার সাবেক মহাসচিব মোহাম্মদ রুহুল আমিন স্বপন বলেন, বিএমইটি সনদধারী ২-৩ শতাংশ শ্রমিক তাদের গন্তব্য দেশে যেতে না পারা সাধারণ অভ্যাসে পরিণত হয়েছে। অসদাচরণের জন্য কোম্পানিকে কালো তালিকাভুক্ত করা বা টিকিটের অভাবে এমনটা হতে পারে। মালয়েশিয়ায় যেতে পারছেন না এমন ১৬ হাজার ৯৭০ জন শ্রমিকের প্রবাসী ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের হিসাবের বিষয়ে তিনি বলেন, এই সংখ্যা পাঁচ থেকে ছয় হাজারের বেশি নয়।

তিনি আরও বলেন, তাদের মালয়েশিয়ায় পাঠাতে বা তাদের অর্থ ফেরত দিতে তারা সরকারের সঙ্গে সহযোগিতা করছেন।

অভিযোগের ভিত্তিতে প্রকৃত সংখ্যা নির্ধারণের জন্য মন্ত্রণালয় একটি তদন্ত কমিটি গঠন করেছে বলেও দাবি করেন তিনি।

২০২২ সালে সিন্ডিকেটে যোগ দেওয়ার আগে ৩০০ জনেরও বেশি লোকের তুলনায় এবার ৮ হাজার ৩০০ জনেরও বেশি লোক পাঠানোর বিষয়ে প্রশ্ন করা হলে, সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারী রিক্রুটিং এজেন্সিগুলোর মধ্যে কোনও সিন্ডিকেটের অস্তিত্ব অস্বীকার করেন।

তিনি বলেন, আমি কাউকে মালয়েশিয়ায় পাঠানো বা ভিসা প্রসেসের সঙ্গে জড়িত ছিলাম না। আমি শুধু পুরো প্রক্রিয়াটি সহজতর করেছি। মালয়েশিয়া সরকার কাকতালীয়ভাবে সেদেশে কর্মী পাঠানোর জন্য পুনরায় এজেন্সিগুলোকে নিয়োগ দিয়েছে। কোনও ক্ষতিগ্রস্তকে মালয়েশিয়ায় পাঠানো সম্ভব না হলে তাদের ক্ষতিপূরণ দেওয়া হবে।

তিনি দাবি করেন, একটি বিশেষ গোষ্ঠী সক্রিয়ভাবে বিভিন্ন মাধ্যমে তাদের (রিক্রুটিং এজেন্সির) বদনাম করার চেষ্টা করছে।

ব্রিফিংকালে কয়েকটি গণমাধ্যমে উত্থাপিত অভিযোগের বিষয়ে এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বেনজীর আহমেদ বলেন, এ ধরনের অভিযোগ খতিয়ে দেখার কোনও সুযোগ নেই। এটি একটি স্বয়ংক্রিয় প্রক্রিয়া ছিল এবং ১০১টি এজেন্সি এই সিস্টেমের মাধ্যমে মালয়েশিয়ায় কর্মী পাঠিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news

সোনার দাম বাড়ল

ঢাকা অফিস বাংলাদেশের বাজারে সোনার দাম ফের বাড়ানোর ঘোষণা দিয়েছে বাজুস। সব থেকে ভালো মানের বা ২২ ক্যারেটের এক ভরি...

জামালপুরে বন্যার পানিতে গোসলে নেমে ৪ জনের মৃত্যু

জামালপুর প্রতিনিধি: জামালপুরে বন্যার পানিতে গোসল করতে নেমে চারজনের মৃত্যু হয়েছে। রোববার (১৪ জুলাই) মেলান্দহ উপজেলার শ্যামপুর ইউনিয়নের দক্ষিণ বালুচর...

বাংলাদেশ থেকে তিন হাজার কর্মী নেবে ইইউ‘র চার দেশ: পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকা ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) চারটি দেশ বাংলাদেশ থেকে তিন হাজার কর্মী নেবে। দেশ চারটি হলো ইতালি, জার্মানি, গ্রিস...

কোটা পুনর্বহাল করে‌ হাইকোর্টের রায়ের পূর্ণাঙ্গ কপি প্রকাশ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধাসহ কোটা পদ্ধতি বাতিলের পরিপত্র অবৈধ ঘোষণা করে পূর্ণাঙ্গ রায় প্রকাশ করেছেন হাইকোর্ট। রোববার (১৪ জুলাই)...
- Advertisement -spot_img

কোটার সমাধান আদালতের মাধ্যমেই হতে হবে: প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকা কোটাবিরোধী আন্দোলন ইস্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, কোটা পদ্ধতি বাতিলের দাবিতে শান্তিপূর্ণ আন্দোলনে বাধা নেই, তবে...

মুক্তিযোদ্ধার নাতি-নাতনিরা পাবে না তো রাজাকারের নাতিরা পাবে?

নিজস্ব প্রতিবেদক, ঢাকা ২০১৮ সালে আন্দোলন ও সহিংসতার ঘটনায় বিরক্ত হয়ে কোটা বাতিল করেছিলেন উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন,...

Must read

সোনার দাম বাড়ল

ঢাকা অফিস বাংলাদেশের বাজারে সোনার দাম ফের বাড়ানোর ঘোষণা দিয়েছে...

জামালপুরে বন্যার পানিতে গোসলে নেমে ৪ জনের মৃত্যু

জামালপুর প্রতিনিধি: জামালপুরে বন্যার পানিতে গোসল করতে নেমে চারজনের মৃত্যু...
- Advertisement -spot_img

You might also likeRELATED
Recommended to you