বাংলাদেশমন্ত্রী-এমপিদের সন্তান-স্বজনরা প্রার্থী হলে ব্যবস্থা নেবে আ.লীগ

মন্ত্রী-এমপিদের সন্তান-স্বজনরা প্রার্থী হলে ব্যবস্থা নেবে আ.লীগ

- Advertisment -spot_img

ডেস্ক রিপোর্ট

বাংলাদেশে আসন্ন উপজেলা নির্বাচন থেকে আওয়ামী লীগের মন্ত্রী-এমপিদের আত্মীয়দের সরে দাঁড়ানোর নির্দেশনা দেওয়া হয়েছে দলের পক্ষ থেকে। সেইসঙ্গে নির্দেশনা না মানলে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে বলেও সতর্ক করা হয়েছে। আওয়ামী লীগের পক্ষ থেকে বারবার সতর্ক করার পর এবার চিঠি দিয়ে এবং সাংগঠনিকভাবে এই নির্দেশনা দেওয়া হয়েছে।

দলের দপ্তর সূত্রে জানা যায়, বৃহস্পতিবার আওয়ামী লীগের সভাপতির রাজনৈতিক কার্যালয়ে এক অনির্ধারিত বৈঠক করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এতে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক, মির্জা আজম, আফজাল হোসেন, দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, উপ দপ্তর সম্পাদক সায়েম খান প্রমুখ। এসময় দলের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা বিভাগীয় দায়িত্ব পাওয়া নেতাদের কাছে তুলে ধরেন ওবায়দুল কাদের। তিনি জানান, যেসব এমপি-মন্ত্রীরা নির্বাচনে প্রভাব সৃষ্টি করছেন এবং পরিবার ও নিকটাত্মীয়দের প্রার্থী করছেন তাদের তালিকা তৈরি করতে হবে৷ বৈঠকে থাকা একাধিক নেতা জানান, নির্বাচনে হস্তক্ষেপ না করার জন্য দলের প্রেসিডিয়াম সদস্য আবদুর রাজ্জাক, শাহাজান খান, নোয়াখালীর এমপি একরাম সহ বেশ কজনকে তাৎক্ষণিক বৈঠক থেকে সতর্কবার্তা দেওয়া হয়।

আওয়ামী লীগের দলীয় সূত্র জানিয়েছে, যে সকল এমপি, মন্ত্রী পরিবারের সদস্যরা নির্বাচনে দাঁড়িয়েছেন, তারা নির্বাচন করতে পারবে না। এ বিষয়ে দলের প্রধান আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দলীয় সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে নির্দেশনা দিয়েছেন।

সূত্র জানিয়েছে, নির্বাচনে এমপি, মন্ত্রীরা হস্তক্ষেপ করতে পারবে না৷ ‘মাইম্যান’ সৃষ্টি করতে পারবে না। যারা নিকট আত্মীয়দের দিয়ে নির্বাচন করাচ্ছেন তাদের তালিকা করা হচ্ছে। প্রয়োজনে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

এ বিষয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আফজাল হোসেন বলেন, তৃণমূলে যেকোনো ধরনের বিশৃঙ্খলা এড়াতে আমরা কাজ করছি। আমাদের দলীয় সভাপতি মাননীয় প্রধানমন্ত্রী বেশকিছু নির্দেশ দিয়েছেন। আমাদের দলীয় সাধারণ সম্পাদকও এ বিষয়ে বার্তা দিয়েছেন।

তিনি বলেন, এমপি ও মন্ত্রী সাহেবদের আত্মীয়-স্বজনরা নির্বাচন করলে সেখানে একটা পক্ষপাতিত্ব হতে পারে। তাই দলীয় নির্দেশ— এমপি ও মন্ত্রী সাহেবদের আত্মীয়রা যেন নির্বাচন না করে। সাংগঠনিকভাবে আমরা এ বিষয়টি নিশ্চিত করতে কাজ করছি।

সংশ্লিষ্টরা জানিয়েছেন- উপজেলা পরিষদ নির্বাচনকে অংশগ্রহণমূলক করা এবং প্রভাব মুক্ত রাখা এখন দলের লক্ষ্য। ফলে কেউ যেন নির্বাচনের পরিবেশ নষ্ট করতে না পারে তা বেশ গুরুত্বের সঙ্গেই দেখছে শেখ হাসিনার দল।

সম্প্রতি আওয়ামী লীগের কেন্দ্রীয় অধিকাংশ নেতাদের অভিমত ছিল— প্রতীক বরাদ্দের কারণে দলের তৃণমূলে ‘গ্রুপিং বৃদ্ধি পাচ্ছে’। ফলে প্রতীক বাদ দেওয়া হয়। প্রতীক তুলে দেওয়ার পর প্রভাবশালী নেতারা, বিশেষ করে স্থানীয় এমপি ও মন্ত্রীরা স্ব স্ব নির্বাচন এলাকায় তাদের আত্মীয়-স্বজন ও পরিবারের সদস্যদের প্রার্থী করছেন। এ কারণে দলের তৃণমূলে ‘চেইন অব কমান্ড’ ভেঙে পড়েছে।

যেহেতু এমপি, মন্ত্রী প্রশাসনের উপর খবরদারি করার সুযোগ আছে, তাই কেন্দ্রীয় সরকারের জনপ্রতিনিধিদের নিকটাত্মীয়রা যেন স্থানীয় সরকার নির্বাচনে প্রার্থী না হতে পারে, সে বিষয়টি নিশ্চিত করার দাবি ওঠে।
এরই পরিপেক্ষিতে দলীয় হাইকমান্ড বিভাগীয় দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদকদের এ বিষয়ে নির্দেশনা দিয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news

ইউক্রেন সম্মেলনে তোপের মুখে পুতিনের শান্তি প্রস্তাব

ডেস্ক রিপোর্ট ইউক্রেন যুদ্ধ বন্ধে যুদ্ধবিরতির জন্য যেসব প্রস্তাব দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তা প্রত্যাখ্যান করেছেন ইতালি ও জার্মানির...

যুক্তরাষ্ট্রে ওয়াটার পার্কে এলোপাতাড়ি গুলি, শিশুসহ আহত ১০

যুক্তরাষ্ট্র অফিস যুক্তরাষ্ট্রের ডেট্রয়েট শহরের কাছে ওয়াটার পার্কে এলোপাতাড়ি গুলিবর্ষণের ঘটনায় শিশুসহ অন্তত ১০ জন আহত হয়েছেন। শনিবার (১৫ জুন) স্থানীয়...

যুক্তরাষ্ট্রে ঈদ আজ নাকি আগামীকাল?

ডেস্ক রিপোর্ট যুক্তরাষ্ট্রে ঈদ আজ রোববার, নাকি আগামীকাল সোমবার? এ নিয়ে দ্বিধাবিভক্ত হয়ে পড়েছে মার্কিন মুসলিমরা। জিলহজ্জ মাসের চাঁদ দেখা...

ব্রিটিশ রাজার ‌‘এমবিই’ খেতাব পেলেন সিলেটের জিয়াউস সামাদ

অনলাইন ডেস্ক ব্রিটেনের রাজার কাছ থেকে মর্যাদাপূর্ণ ‘মেম্বার অব দ্য ব্রিটিশ এম্পায়ার’ (এমবিই) খেতাব পেয়েছেন বাংলাদেশি জিয়াউস সামাদ চৌধুরী জেপি।...
- Advertisement -spot_img

মালয়েশিয়ায় বাংলাদেশি নারীকে অপহরণের দায়ে প্রবাসী দম্পতি গ্রেপ্তার

মালয়েশিয়া অফিস মালয়েশিয়ায় এক বাংলাদেশি নারীকে অপহরণ করে মুক্তিপণ দাবি করেছে একটি চক্র। এ ঘটনায় জড়িত থাকার অভিযোগে বাংলাদেশি এক...

মালয়েশিয়ায় ট্রেনের ধাক্কায় প্রবাসী বাংলাদেশির মৃত্যু

ডেস্ক রিপোর্ট মালয়েশিয়ায় ট্রেনের ধাক্কায় এক প্রবাসী বাংলাদেশি নিহত হয়েছেন। সেলাঙ্গর রাজ্যের তামান সেরডাং পেরদানার কাছে কেএলআইএ এক্সপ্রেস-এর রেললাইন পার...

Must read

ইউক্রেন সম্মেলনে তোপের মুখে পুতিনের শান্তি প্রস্তাব

ডেস্ক রিপোর্ট ইউক্রেন যুদ্ধ বন্ধে যুদ্ধবিরতির জন্য যেসব প্রস্তাব দিয়েছেন...

যুক্তরাষ্ট্রে ওয়াটার পার্কে এলোপাতাড়ি গুলি, শিশুসহ আহত ১০

যুক্তরাষ্ট্র অফিস যুক্তরাষ্ট্রের ডেট্রয়েট শহরের কাছে ওয়াটার পার্কে এলোপাতাড়ি গুলিবর্ষণের...
- Advertisement -spot_img

You might also likeRELATED
Recommended to you