অভিবাসনঅভিবাসীদের সঙ্গে জালিয়াতি: আন্তর্জাতিক চক্র ভেঙে দিলো ফ্রান্স

অভিবাসীদের সঙ্গে জালিয়াতি: আন্তর্জাতিক চক্র ভেঙে দিলো ফ্রান্স

- Advertisment -spot_img

ডেস্ক রিপোর্ট

দক্ষিণ আমেরিকার দেশগুলো থেকে ফ্রান্সে কৃষি ভিসায় আসা অভিবাসী শ্রমিকদের সঙ্গে জালিয়াতিতে জড়িত একটি আন্তর্জাতিক নেটওয়ার্ক ভেঙে দেওয়ার কথা জানিয়েছে ফরাসি কর্তৃপক্ষ।

ফরাসি পুলিশের সূত্রের বরাতে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, এই নেটওয়ার্কটি দক্ষিণ অ্যামেরিকার দেশগুলো থেকে দক্ষিণ-পশ্চিম ফ্রান্সের বিভিন্ন অঞ্চলে আসা কৃষি শ্রমিকদের জাল নথি সরবরাহ করত।

স্প্যানিশ এবং কলম্বিয়ান পুলিশের পাশাপাশি ইউরোপীয় পুলিশ সংস্থা ইউরোপোলের সহযোগিতায় পুরো অভিযানটি পরিচালনা করেছে অবৈধ অভিবাসী পাচারের বিরুদ্ধে নির্ধারিত ফরাসি কার্যালয়- অল্টিম।

১৮ মাসেরও বেশি সময় ধরে তদন্ত শেষে সোমবার (১২ জুন) ১২ জনকে আটক করা হয়েছে। এদের মধ্যে ফ্রান্স থেকে নয় জন এবং স্পেন থেকে তিন জনকে আটক করা হয়।

পুলিশের সূত্র জানিয়েছে, আটক হওয়া সন্দেহভাজনরা অভিবাসী পাচারের অংশ হিসাবে স্পেন থেকে কলম্বিয়া বা ইকুয়েডরের নাগরিকদের ফ্রান্সে পরিবহণ করত। নেটওয়ার্কটির দুই প্রধানই নারী।

মূলত ফ্রান্সের লান্দ অঞ্চলের কৃষি বিষয়ক একটি দপ্তর অল্টিমের কাছে উক্ত অঞ্চলে কর্মরত বেশ কিছু শ্রমিকদের দেওয়া স্প্যানিশ পরিচয় পত্র এবং নথি যাচাই করতে বলার পর তদন্তটি শুরু হয়েছিল। অভিবাসীদের এসব পরিচয় পত্র দিয়ে অ্যাসপারাগাস কাটা এবং টমেটো বাছাইয়ের কাছে নিযুক্ত ছিলেন।

পরবর্তীতে অল্টিমের তদন্তে নথিগুলো জাল বলে প্রমাণিত হয়েছিল। এসব কর্মীদের মধ্যে পাঁচজনকে গ্রেপ্তার করা হয়েছিল। তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে তদন্তকারীরা নেটওয়ার্কটির উপর বিশদ তদন্ত শুরু করেছিল।

অল্টিম জানায়, “আমরা একটি বৃহৎ নেটওয়ার্ক উন্মোচন করেছি। যেটি কৃষি খাতে সক্রিয় ছিল যেখানে প্রচুর শ্রমিকের প্রয়োজন রয়েছে। চক্রটি অন্তত ১৮০ জনকে মিথ্যা নথি সরবরাহ করেছে। নেটওয়ার্কটির বিরুদ্ধে বিচার বিভাগীয় কার্যক্রমের অংশ হিসাবে অব্যাহত রয়েছে।”

তদন্ত অনুসারে, অভিবাসীদের কাছে দেওয়া স্প্যানিশ পরিচয় পত্রগুলোর মূল কপি অথবা ডিজিটাল স্ক্যান কপির প্রতিটি্র জন্য এক হাজার ইউরোর নিয়েছে চক্রটিএছাড়া স্পেন থেকে চুরি হওয়া বেশ কিছু পরিচয় পত্রকে কলম্বিয়ায় শুধুমাত্র ছবি পরিবর্তন করে ফ্রান্সে কৃষি কাজ করতে ইচ্ছুক অভিবাসীদের কাছে প্রথমে এককালীন এক হাজার ইউরো এবং পরবরতীতে মাসে ২৫০ ইউরোর বিনিময়ে ভাড়া দেওয়া হয়েছিল।

ফ্রান্সে গ্রেপ্তার হওয়া নয়জনের মধ্যে আটজনকে একটি সংগঠিত চক্রের অবৈধ অবস্থানে সহায়তা, জাল নথি সরবরাহ এবং অর্থ পাচারের দায়ে আইনি অভিযোগ আনা হয়েছে।

তাদের মধ্যে পাঁচজনকে কারাগারে পাঠানো হয়েছে এবং জামিনে আছে। তল্লাশির সময় আটক হওয়া ব্যক্তিদের কাছ থেকে কয়েক হাজার ইউরো এবং মিথ্যা নথি জব্দ করা হয়।

সংশ্লিষ্ট অভিবাসীদের বেআইনিভাবে নিয়োগে ফরাসি নিয়োগকর্তাদের জড়িত থাকার কোনো প্রমাণ পায়নি পুলিশ।

সূত্র: ইনফোমাইগ্রেন্টস।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news

নতুন কর্মসূচি ঘোষণা কোটা আন্দোলনকারীদের

নিজস্ব প্রতিবেদক, ঢাকা সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে নতুন কর্মসূচি ঘোষণা করেছে কোটা আন্দোলনকারীরা। সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে কোটা আন্দোলনকারীদের ওপর...

খালেদা জিয়াকে সিসিইউতে স্থানান্তর

ঢাকা অফিস বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে মেডিকেল বোর্ডের পরামর্শে করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) স্থানান্তর করা হয়েছে। সোমবার (১৫ জুলাই) সন্ধ্যা সাড়ে...

ইতালির খামারে ‘দাসপ্রথা’: ৩৩ ভারতীয় অভিবাসী উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক ইতালিল উত্তরাঞ্চলের ভেরোনা প্রদেশ থেকে ৩৩ ভারতীয় খামার শ্রমিককে উদ্ধার করেছে পুলিশ৷ তাদেরকে দাসের মতো ব্যবহার করা হচ্ছিল৷...

কোটাবিরোধীদের হঠাতে অ্যাকশন শুরু পুলিশের, টিয়ারগ্যাস নিক্ষেপ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারীদের হঠাতে অ্যাকশন শুরু করেছে পুলিশ। সোমবার (১৫ জুলাই) সন্ধ্যা ৬টা ৫০...
- Advertisement -spot_img

ঢাবি রণক্ষেত্র, চলছে সংঘর্ষ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা প্রধানমন্ত্রীর বক্তব্যকে ঘিরে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় প্রায় দেড় ঘণ্টারও বেশি সময় ধরে চলছে কোটাবিরোধী আন্দোলনকারী এবং ছাত্রলীগের...

রোম মহানগর বিএনপির উদ্যোগে আলোচনা সভা ও দোয়া মাহফিল

মালিক মনজুর, ইতালি প্রতিনিধি বাংলাদেশ জাতাীয়তাবাদী দল বিএনপি রোম মহানগর শাখার উদ্যোগে দলীয় চেয়াপার্সন বেগম খালেদা জিয়ার সুস্থতা কামনায় আলোচনা...

Must read

নতুন কর্মসূচি ঘোষণা কোটা আন্দোলনকারীদের

নিজস্ব প্রতিবেদক, ঢাকা সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে নতুন কর্মসূচি...

খালেদা জিয়াকে সিসিইউতে স্থানান্তর

ঢাকা অফিস বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে মেডিকেল বোর্ডের পরামর্শে করোনারি...
- Advertisement -spot_img

You might also likeRELATED
Recommended to you